করোনা মোকাবিলায় বিশেষ অ্যাপ আনল রাজ্য, ঘোষণা মুখ্যমন্ত্রীর

whats-app
প্রতীকী ছবি

কলকাতা: করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য বিশেষ একটি অ্যাপ আনল পশ্চিমবঙ্গ (West Bengal) সরকার। অ্যাপটির নাম ‘সন্ধান।’ বৃহস্পতিবার নবান্নে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

রাজ্যে কারও কোথাও জ্বর হলেই এ বার সরকারের কাছে ওই অ্যাপের মাধ্যমেই খবর চলে আসবে। আর তার পরই দরকারে আইসোলেশন বা ওই রোগীর যে চিকিৎসা প্রয়োজন তার ব্যবস্থা করা হবে।

মূলত আশা (ASHA) কর্মীদের জন্য নতুন এই অ্যাপ আনা হয়েছে। আশা কর্মীদের প্রত্যেকের মোবাইলে এই অ্যাপ থাকবে। কোথাও কারও জ্বর হলে অ্যাপের মাধ্যমেই সেই তথ্য সরকারের কাছে চলে আসবে। এর ফলে আইসোলেশন ও চিকিৎসার কাজে সুবিধা হবে।

মুখ্যমন্ত্রী এ দিন জানিয়েছেন গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ১২ জনের শরীরে করোনাভাইরাস (Coronavirus) ধরা পড়েছে। তবে তিন জন সুস্থ হওয়ায় বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৮০। কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যের সঙ্গে মুখ্যমন্ত্রীর এ দিনের তথ্য মেলালে, রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১৫।

আরও পড়ুন ভরদুপুরে নামল আঁধার, উত্তরবঙ্গ, সিকিম জুড়ে ব্যাপক শিলাবৃষ্টি

মুখ্যমন্ত্রী এ দিন জানান, করোনা মোকাবিলায় যাবতীয় পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। ১১ লক্ষ পিপিই অর্ডার দিয়েছে রাজ্য। একই সঙ্গে ৭ লক্ষ ২০ হাজার এন৯৫ মাস্কের অর্ডার দেওয়া হয়েছে।

রাজ্য সরকারি ৫৬২টি কোয়ারান্টাইন সেন্টার গড়ে তোলা হয়েছে। ওই সমস্ত সরকারি কোয়ারান্টাইন সেন্টার থেকে ৫১৮৮ জন ছাড়া পেয়েছেন, এখনও রয়েছেন ৪৭১৭ জন। সারা রাজ্যে ৬১টি হাসপাতালকে করোনা হাসপাতাল হিসাবে চিহ্নিত করা হয়েছে বলে জানান মমতা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.