কলকাতা: এক দিকে যখন উত্তর প্রদেশে বন্ধ হয়ে যাচ্ছে একের পর এক কসাইখানা, তখনই ভ্রাম্যমান গাড়িতে মাংসের বিভিন্ন পদ বিক্রি করার উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার। 

মাছের বিভিন্ন পদ নিয়ে যেমন কলকাতা বিভিন্ন রাস্তায় ঘোরে ‘বেনফিশ’-এর ভ্রাম্যমান গাড়ি, ঠিক তেমনই এ বার থেকে শহরের রাস্তায় ঘুরবে পশ্চিমবঙ্গ প্রাণীসম্পদ উন্নয়ন নিগমের এই ভ্রাম্যমান গাড়ি। প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘মিট অন হুইলস’। এই প্রকল্পটির উদ্বোধন করেছেন প্রাণীসম্পদ দফতরের রাষ্ট্রমন্ত্রী স্বপন দেবনাথ। আপাতত কলকাতার রাস্তায় ঘুরবে চারটে গাড়ি। একটি গাড়ি চলবে দক্ষিণাপন-গড়িয়াহাট রুটে। বাকি তিনটে গাড়ি ঘুরবে যথাক্রমে ধর্মতলা-বিবাদী বাগ, উল্টোডাঙা-লেক টাউন এবং সল্টলেক-নিউ টাউন রুটে।  তবে দফতরের এক আধিকারিকের মতে, প্রকল্পটি সফল হলে ভবিষ্যতে কলকাতার রাস্তায় আরও কয়েকটি গাড়ি নামানো হবে। সেই সঙ্গে রাজ্যের বাকি জেলাগুলিতেও প্রকল্পটি পৌঁছে দেওয়া হবে।

ভ্রাম্যমান এই গাড়িতে মিলবে ফ্রোজেন এবং রান্না করা মাংসের হরেক পদ। মিলবে সসেজ থেকে নাগেটস, রেশমি থেকে টিক্কা কাবাবও। সেই সঙ্গে পাওয়া যাবে কোয়েল, টার্কি, হাঁসের মাংসও। এই ব্যাপারে স্বপনবাবু বলেন, “এই উদ্যোগের ফলে সাধারণ মানুষের কাছে সুলভ মূল্যে পৌঁছে যাবে মাংসের বিভিন্ন পদ। এর ফলে লাভের মুখ দেখবে প্রাণীসম্পদ উন্নয়ন নিগম।”

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here