water atm

কলকাতা: উদ্দেশ্য শহরে-গ্রামেগঞ্জে ব্যাকটেরিয়ামুক্ত জল পৌঁছে দেওয়া। সেই কারণে রাজ্য জুড়ে ‘ওয়াটার এটিএম’ প্রকল্প চালু করছে পশ্চিমবঙ্গ সরকার। বৃহস্পতিবার সাংবাদিকদের এই কথা বলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

সুব্রতবাবু বলেন, জার্মানিতে এই ওয়াটার এটিএমের মেশিনগুলি তৈরি হচ্ছে। তাঁর কথায়, “কলকাতায় অন্তত পঞ্চাশটি   ওয়াটার এটিএম চালু করার ভাবনাচিন্তা চলছে। তবে আমাদের মূল লক্ষ্য প্রধানত শহরের বাইরের স্কুল এবং হাসপাতালগুলি।” এই ওয়াটার এটিএমের জল জীবাণুমুক্ত হবেই বলে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দেন সুব্রতবাবু। তিনি বলেন, “যদি কেউ এই এটিএমের জলে জীবাণু থাকার প্রমাণ দিতে পারে, তা হলে পুরস্কারস্বরূপ তাদের দু’লক্ষ টাকা দেওয়া হবে।”

কলকাতার কিছু অঞ্চলে ওয়াটার এটিএম চালু হয়ে গিয়েছে বলে জানান পঞ্চায়েতমন্ত্রী। তাঁর কথায়, “সাতটি জেলার ৯০টি ব্লকে আর্সেনিকের সমস্যা খুব গুরুতর। কিন্তু আমরা সেটা কমানোর চেষ্টা করে চলেছি। আমাদের লক্ষ্য, জলকে সম্পূর্ণ জীবাণুমুক্ত করা।”

জাপান ইন্টারন্যাশনাল কোঅপেরারেশন এজেন্সি, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক এবং বিশ্ব ব্যাঙ্কের সহায়তায় এই প্রকল্প বাস্তবায়িত হয়েছে বলে জানান সুব্রতবাবু। নদী থেকে পাইপের মাধ্যমে এই এটিএমগুলিতে জল নিয়ে আসা হচ্ছে বলে জানান পঞ্চায়েতমন্ত্রী।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন