ওয়েবডেস্ক: অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের সামাজিক নিরাপত্তা প্রকল্পের আওতায় আনার জন্য পশ্চিমবঙ্গ সরকার একটি নতুন পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। ইতিমধ্যেই অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের সামাজিক সুরক্ষা প্রদানে পশ্চিমবঙ্গ সরকার চালু করেছে সামাজিক সুরক্ষা যোজনা। সেই প্রকল্পে পৃথক পাঁচটি প্রকল্পকে একত্রিত করা হয়েছে ২০১৭-র এপ্রিল মাসে। সোমবার রাজ্য সরকারের একটি বিবৃতিতে জানানো হয়, এ বার ওই প্রকল্পের পরিষেবার বহর আরও বৃদ্ধি করা হবে।

এই প্রকল্পের অধীনে, অসমর্থিত শ্রমিকরা অসুস্থতার জন্য প্রতি বছর ২০ হাজার টাকা আর্থিক সহায়তা পাবেন। হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে তা ৬০ হাজার টাকা পর্যন্ত করা হতে পারে। একই সঙ্গে একজন কর্মী ৬০ বছর বয়সের পরে প্রভিডেন্ট ফান্ডের জন্য সুযোগও পাবেন।

রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটক জানিয়েছেন, ১ কোটি শ্রমিককে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে। গত সাত বছরে এই প্রকল্পে মোট বরাদ্দের পরিমাণ ১১৩ কোটি টাকা। গোটা জানুয়ারি মাস জুড়েই এই প্রকল্পে নাম নথিভুক্তকরণের উৎসাহ দিতে জেলার বিভিন্ন প্রান্তে আয়োজিত হচ্ছে শ্রমিক মেলার।

উল্লেখ্য, রাজ্যে ৪৬টি অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকরা এর সুবিধা পান৷ এ ছাড়া ১৫টি ক্ষেত্রে স্বনির্ভর পেশার সঙ্গে যুক্ত মানুষও এই সুবিধা পান৷ তবে শ্রমিকের মাসিক আয় ৬৫০০ টাকার বেশি যেন না হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here