doctors in west bengal school
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: বিনামূল্যে স্কুলের দোরগড়ায় চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে সাড়ে চারশোর উপর চিকিৎসক নিয়োগ করতে চলেছে রাজ্যের স্বাস্থ্য দফতর। এই চিকিৎসকেরা স্কুলে গিয়ে পড়ুয়াদের স্বাস্থ্য পরীক্ষা করবেন বলে জানা গিয়েছে। শুধু পরীক্ষাই নয়, যে কোনো রকমের চিকিৎসার ব্যবস্থাও করা হবে স্কুলের মাধ্যমে। পুরো প্রকল্পটি অবশ্য পরিচালিত হবে রাষ্ট্রীয় বাল স্বাস্থ্য কার্যক্রমে প্রাপ্ত অনুদানের টাকা থেকেই।

জানা গিয়েছে, স্কুলে চিকিৎসক নিয়োগ করে পড়ুয়াদের স্বাস্থ্য সংক্রান্ত নির্দিষ্ট কয়েকটি প্রাথমিক বিষয়ের খোঁজ নেওয়া হবে। যেমন, কোনো পড়ুয়ার কোনো রকমের জন্মগত ত্রুটি রয়েছে কি না, শারীরিক ও পুষ্টিগত ঘাটতি আছে কি না অথবা ওই পড়ুয়া শরীরে কোনও রোগ বাসা বেঁধেছে কি না এবং কোনো পড়ুয়ার স্বাভাবিক ভাবে বেড়ে ওঠার ক্ষেত্রে কোনও সমস্যা হচ্ছে কি না অথবা কোনও প্রতিবন্ধকতা থাকলে সে সবও খতিয়ে দেখবেন চিকিৎসকরা । যাবতীয় পর্যবেক্ষণের পর উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন: ১০০ দিনের কাজে শ্রমদিবস তৈরিতে চলতি বছরেও রেকর্ড গড়তে চলেছে রাজ্য

নবান্ন সূত্রে খবর, আপাতত স্থির হয়েছে ১৮ বছর বয়স পর্যন্ত যে কোনো পড়ুয়া এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা গ্রহণ করতে পারবে। আবার ছয় সপ্তাহ বয়স থেকেই যে কোনো শিশু রাষ্ট্রীয় বাল স্বাস্থ্য কার্যক্রম প্রকল্পের আওতায় সুবিধা লাভ করতে পারে। মূলত দাঁত, ত্বক, চোখ, হার্ট, শ্রবণ সমস্যা, স্নায়ুরোগ, থ্যালাসেমিয়া, ভিটামিনের অপ্রতুলতা,হাইপার অ্যাকটিভিটি ডিজঅর্ডার, আচরণগত সমস্যা,পড়াশুনায় অমনোযোগ, দেরিতে কথা বলার সমস্যা সমাধানে চিকিৎসকরা সহযোগিতা করবেন।

এক নজরে চিকিৎসকের বিবরণ

প্রকল্পে নিয়োগ করা হবে: ৪৫৯ জন চিকিৎসক

হোমিওপ্যাথি চিকিৎসক: ৩৩৩ জন

আয়ুর্বেদ চিকিৎসক:   ৮০ জন

ইউনানি চিকিৎসক: ৪৬ জন

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here