local train

কলকাতা: স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনেই সেপ্টেম্বর থেকেই রাজ্যে লোকাল ট্রেন এবং মেট্রো চালুর আবেদন জানাল রাজ্য। জানা গিয়েছে, শুক্রবার রাতেই স্বরাষ্ট্রসচিবের চিঠি রেল বোর্ডের চেয়ারম্য়ানের কাছে পৌঁছেছে।

নবান্ন সূত্রে খবর, রেল বোর্ডের চেয়ারম্যানকে চিঠি দেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। করোনা আবহে যাবতীয় সতর্কতা মেনেই রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো চালু করার অনুরোধ জানিয়েছে রাজ্য সরকার।

দৈনিক করোনা সংক্রমণের হার এখনও সে ভাবে নিয়ন্ত্রণে না এলেও সুস্থতা এবং মৃত্যুহারে ক্রমাগত আশাব্যঞ্জক ইঙ্গিত ধরা পড়ছে। সব মিলিয়ে গত কয়েক দিন ধরেই রাজ্য প্রশাসনের তরফে মেট্রো এবং লোকাল ট্রেন চালানোর ব্যাপারে ইতিবাচক সংকেত দেওয়া হচ্ছিল। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও গত বুধবার জানিয়ে দেন, নিয়মবিধি মেনে লোকাল ট্রেন, মেট্রো চালু করা হলে তাঁর আপত্তি নেই।

স্বরাষ্ট্র দফতরের চিঠিতে কী বলা হল?

স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানা গিয়েছিল, পরবর্তী আনলক পর্যায়ে লোকাল ট্রেন এবং মেট্রো চালু করার অনুমোদন দেওয়া হতে পারে। একই সঙ্গে রাজ্যের তরফে ইতিবাচক ইঙ্গিত দেওয়া হয়।

জানা গিয়েছে, রাজ্যের স্বরাষ্ট্র দফতরের চিঠিতে বলা হয়েছে, “লোকাল ট্রেন, মেট্রো কী ভাবে চলবে, কী ধরনের বিধি মেনে চলতে হবে, কত সংখ্যক ট্রেন চালানো যাবে, ট্রেন চালানোর পর সংক্রমণ এড়ানোর জন্য অথবা সংক্রমণ কমানোর জন্য কী ব্যবস্থা নেওয়া যেতে পারে, সে সমস্ত বিষয় নিয়ে যেন রাজ্যের সঙ্গে আলোচনা করে নেওয়া হয়। রাজ্যের সঙ্গে আলোচনার পরই যেন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়”।

এর আগে মুম্বইয়ে জরুরিকালীন পরিষেবার জন্য লোকাল ট্রেন চালু হয়েছিল। এর পর স্বরাষ্ট্রমন্ত্রক এবং রেল বোর্ডের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছিল, যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে রাজ্য চাইলে লোকাল ট্রেন চালানোর প্রস্তাব রাখতে পারে।

ফলে পশ্চিমবঙ্গ সরকারের তরফে রেল বোর্ডে আবেদন যাওয়ার পর একটা বিষয় স্পষ্ট হল, রাজ্যে লোকাল ট্রেন এবং মেট্রো ফের চালু করার বিষয়টি আরও এক কদম এগোল।

তবে রাজ্যের আবেদন পাওয়ার পর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, স্বাস্থ্যমন্ত্রক এবং অর্থমন্ত্রকের পরামর্শ মেনেই রেল বোর্ড চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, গত ২২ মার্চের পর থেকে লোকাল ট্রেন এবং মেট্রো পরিষেবা বন্ধ রয়েছে।

কী ভাবে চলবে লোকাল ট্রেন?

সূত্রের খবর, দিল্লিতে বিভিন্ন বিভাগীয় আধিকারিকের সঙ্গে বৈঠকে বসেন ভারতীয় রেল বোর্ডের উচ্চ পর্যায়ের আধিকারিকরা।

বর্তমান পরিস্থিতিতে কী ভাবে রেল চলাচল নিয়ন্ত্রণ করা যাবে, তা নিয়ে ‘ব্লু প্রিন্ট’ তৈরি হচ্ছে বলে সূত্রের খবর। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: রাজ্যের ‘সংকেত’ পেয়ে হাওড়া-শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেন চালানোর চিন্তাভাবনা কেন্দ্রের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন