কোভিড ভ্যাকসিন: রাজ্যে আসছে জাইকোভ-ডি, আপাতত পাবেন প্রাপ্তবয়স্করা

0

এক কোটি ডোজ কিনছে কেন্দ্রীয় সরকার। সেখান থেকেই প্রথম পর্যায়ে পশ্চিমবঙ্গে পাঠানো হচ্ছে ৩ লক্ষ ডোজ।

কলকাতা: এ বার রাজ্যে আসছে জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) কোভিড ভ্যাকসিন জাইকোভ-ডি (ZyCov-D)।

কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেয়েছে জাইকোভ-ডি। সংস্থার দাবি, এই ভ্যাকসিন কার্যকর ১২ বছরের বেশি বয়সিদের উপর। তবে আপাতত শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের দেওয়া হবে এই ভ্যাকসিন। ভ্যাকসিন পাঠানোর ব্যাপারে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে রাজ্যকে। ৭টি রাজ্যকে পাঠানো হচ্ছে জাইকোভ-ডি ভ্যাকসিন।

দেশীয় প্রযুক্তিতে তৈরি সূচবিহীন জাইকোভ-ডি টিকাকরণে প্রস্তুতিমূলক কাজ শুরুর জন্য এগিয়ে যাওয়ার সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ১২ বছর বয়স হলেই নেওয়া যাবে এই ভ্যাকসিন। তবে জাতীয় কোভিড টিকাকরণ কর্মসূচির আওতায় আপাতত শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের এই টিকা দেওয়া হবে।

সরকারের সঙ্গে দীর্ঘ আলোচনার পর অমদাবাদ-ভিত্তিক জাইডাস ক্যাডিলার তৈরি এই ভ্যাকসিনের দাম চূড়ান্ত হয়। জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন নিতে সূচ ফোটানোর প্রয়োজন হবে না। কিন্তু এই ভ্যাকসিন নিতে একটি ডিস্পোজেবল ব্যথামুক্ত জেট অ্যাপ্লিকেটারের প্রয়োজন হবে। যার দাম ৯৩ টাকা। অর্থাৎ এই সরঞ্জাম-সহ জাইকোভ-ডি’র একটি ডোজ নিতে খরচ পড়বে ৩৫৮ টাকা।

এক কোটি ডোজ জাইকোভ-ডি কেনার জন্য ইতিমধ্যেই বরাত দিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেখান থেকেই প্রথম পর্যায়ে পশ্চিমবঙ্গে পাঠানো হচ্ছে ৩ লক্ষ ডোজ।

উল্লেখ্য, এই ভ্যাকসিন দিতে কোনো নিডল বা সূচের দরকার হবে না। সংস্থা আগেই জানিয়েছে, নির্দিষ্ট দিনের ব্যবধানে নিতে হবে তিনটে ডোজ।  প্রথম ডোজের ২৮ দিনের মাথায় দ্বিতীয় ডোজ নেওয়া যাবে। তৃতীয় ডোজ মিলবে ৫৬ দিনের মাথায়।  বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্যভবন সূত্রে খবর, কেন্দ্রের নির্দেশ অনুসরণ করেই আপাতত প্রাপ্তবয়স্কদের দেওয়া হবে জাইকোভ-ডি।

আরও পড়তে পারেন: 

নবান্নে গৌতম আদানির সঙ্গে বৈঠক মমতা বন্দ্যোপাধ্যায়ের

আরও স্বস্তির পরিসংখ্যান পশ্চিমবঙ্গের কোভিডগ্রাফে, কলকাতায় সংক্রমণ নামল দেড়শোয়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন