beer

ওয়েবডেস্ক: বিহারে মদ্যপান নিষিদ্ধ। বিয়ে বা অন্যান্য আনন্দের অনুষ্ঠানে একটু মদ্যপান করা হবে সেই উপায়ও নেই নীতীশ কুমারের রাজ্যের মানুষদের। বিহারের পানবিলাসীদের জন্য বিশেষ উদ্যোগ নিয়ে এগিয়ে এল পশ্চিমবঙ্গ।

রাজ্য পর্যটন দফতরের উদ্যোগে বিহার লাগোয়া পশ্চিমবঙ্গের কিছু শহরে তৈরি হবে বড়ো অনুষ্ঠান হল। বিহারবাসীরা তাঁদের অনুষ্ঠানের আসর এই সব হলে সরিয়ে নিয়ে আসতে পারেন। পানভোজনে কোনো নিষেধাজ্ঞা নেই। সেটা হলে তো আখেরে পশ্চিমবঙ্গেরই লাভ। ভর্তি হবে রাজ্যের কোষাগার।

এই প্রসঙ্গে রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব বলেন, “আমাদের কাছে খবর এসেছে যে বিহারের মানুষরা তাদের বড়ো বড়ো অনুষ্ঠান আসর উত্তরপ্রদেশের বেনারস, ঝাড়খণ্ডের কোডার্মা এবং রাঁচিতে সরিয়ে নিয়ে যাচ্ছেন।” কেউ কেউ অনেক টাকা খরচা করে তাদের অনুষ্ঠান কলকাতাতেও সরিয়ে আনছেন বলে জানান গৌতমবাবু। তিনি বলেন, “এই জন্যই পূর্ব বিহার লাগোয়া রাজ্যের কিছু শহরে আমরা বড়ো বড়ো অনুষ্ঠান হল তৈরি করব। এর ফলে বিহারের মানুষের খরচাও কমবে আর রাজ্যও কিছু রোজগার করে নিতে পারবে।”

উত্তর দিনাজপুরের ডালখোলা, করণদিঘি, রায়গঞ্জ এবং পশ্চিম বর্ধমানের রানিগঞ্জ, আসানসোল এবং দুর্গাপুরে এই হল তৈরি করা হবে বলে জানান তিনি। এই হলগুলিতে লাইসেন্সপ্রাপ্ত বার যেমন থাকবে, তেমনই থাকবে অনুষ্ঠানমঞ্চ এবং গেস্টহাউস। মদের মধ্যে দিয়ে রাজ্যের রাজস্ব আরও বাড়ানোই এই উদ্যোগের মূল লক্ষ্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here