‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় হাইকোর্টের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য

0

কলকাতা: রাজ্যের ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। আদালতের নির্দেশ মেনেই তদন্ত চালাচ্ছে কেন্দ্রীয় সংস্থা। তবে হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই এ বার সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার।

কেন সুপ্রিম কোর্টে রাজ্য?

হাইকোর্টের নির্দেশে বলা হয়েছিল, ভোট পরবর্তী হিংসার ঘটনায় যত খুন আর ধর্ষণের অভিযোগ জমা পড়েছে, তার তদন্ত করবে সিবিআই। সেই নির্দেশ মেনেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা রাজ্যের বিভিন্ন জেলায় ঘুরে তদন্ত করছে। এ ব্যাপারে তিরিশটির বেশি মামলাও দায়ের করা হয়েছে।

এ দিকে রাজ্যের দাবি, সিবিআই-এর হাতে তদন্তভার থাকলে প্রতিহিংসার রাজনীতি হতে পারে। এ ব্যাপারে সঠিক বিচার না মেলার আশঙ্কা করা হচ্ছে রাজ্যের তরফে।

অন্য দিকে, বড়ো ঘটনায় সিবিআই তদন্তের পাশাপাশি কলকাতা হাইকোর্টের নির্দেশে বলা হয়েছিল, বাকি ভাঙচুর করা, আগুন লাগানো, মারধর করা, ঘরছাড়া করার মতো অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ ঘটনার তদন্ত করবে বিশেষ তদন্তকারী দল বা সিট।

সিট-এর কাজ নিয়ে প্রশ্ন

কিন্তু প্রায় দু’সপ্তাহ হতে চললেও সিট-এর তদন্ত শুরু হয়নি বলে অভিযোগ উঠেছে। এই অভিযোগ তুলে মঙ্গলবার হাইকোর্টের দ্বারস্থ হন রবিশঙ্কর চট্টোপাধ্যায় নামে এক আইনজীবী। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি তাঁর গোটা বক্তব্য শোনেন।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানিয়েছেন, তাঁরা বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল। প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে। হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এ দিন বলেন, “সিট যে কাজ করছে না, সেটা আমরা জানি। প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে”।

উল্লেখ্য, আদালতের নির্দেশে রাজ্যের ‘ভোট পরবর্তী হিংসা’র ঘটনায় এখনও পর্যন্ত ৩১টি মামলা রুজু করেছে সিবিআই। জানা গিয়েছে, পরবর্তীতে আরও এফআইআর দায়ের হওয়ার সম্ভাবনা রয়েছে। বেশ কিছু মামলা নথিভুক্তির কাজ প্রক্রিয়াধীন রয়েছে, যার মধ্যে কিছু মামলা রাজ্য সরকারের কাছে হস্তান্তর করা হয়েছে।

খবর অনলাইন-এ আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

বিশ্বভারতী থেকে ‘বিজেপির উপাচার্য হঠাও’, তুমুল বিক্ষোভ কংগ্রেসের

সারা দেশে স্কুল খোলার পর্যালোচনা বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

ইডি-র তলবে দিল্লি যাচ্ছেন না ‘দুই শিশুর মা’ রুজিরা

অবৈধ ভাবে ভারতে প্রবেশ, ৩ বাংলাদেশির সাজা ঘোষণা করল শিলিগুড়ি আদালত

নারদ মামলায় নয়া মোড়! চার্জশিট পেশ করল ইডি, নাম ফিরহাদ-সুব্রত-মদন-শোভন-সহ ৫ জনের

কলকাতা টেলিফোন ভবনে ঢুকতে বাধা! ধরনায় মেধা পাটকর-সহ কয়েকশো কর্মী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন