চলছে রসগোল্লা দিবস পালনের তোড়জোড়, থাকছে ইতিহাস শুনতে শুনতে পেটপুরে খাওয়ার ব্যবস্থা

0

কলকাতা : মিষ্টিপ্রেমীদের জন্য একটি দারুণ খবর। আর কয়েকটা দিন। তার পরই আর পায় কে? নানান স্বাদের রসগোল্লার জন্য ভিড় জমাতে পারেন ইকো পার্কে।

বলি ব্যাপারটি কী?

প্রায় এক বছর আগে ১৪ নভেম্বর ‘বাংলার রসগোল্লা’ হিসাবে স্বীকৃতি পেয়েছিল রসোগোল্লা। এটি হল তার ভৌগলিক পরিচিতি। সেই পরিচিতির এক বছর পূর্ণ হবে মাত্র কয়েক দিন পরই। সেই উপলক্ষে বর্ষপূর্তি পালন করা হবে আগামী ১৪ নভেম্বর। পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে পালন করা হবে ‘রসগোল্লা দিবস’।

প্রসঙ্গত নিশ্চয়ই মনে আছে রসগোল্লা কার? মানে কোন রাজ্যে প্রথম তৈরি হয়েছিল ঠিক কত দিন আগে তাই নিয়ে আদালতে সে কী দড়ি টানাটানি। তার পর অবশেষে রায় এসে ভিড়ল বাংলার ঘাটে। রসগোল্লা ফিরে পেল তার জন্মস্থান। আর জন্ম পরিচয়।

পলিউশন মাস্কের আড়ালে ডাকাত, লুঠ ২৫ লক্ষ টাকার টাকাকড়ি-গয়নাগাটি

হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, সেই উপলক্ষ্যে মিষ্টি হাবে থাকবে নানান রকমারি স্বাদের রসগোল্লা। এই মিষ্টি হাব রয়েছে নিউটাউনের ইকোপার্কের একটি অংশে। মিষ্টি হাব খোলা হয়েছিল এই বছরের ৫ জুলাই। শহরের নামজাদা কয়েকটি মিষ্টি প্রস্তুতকারক সংস্থা এই হাবের সঙ্গে যুক্ত।

উল্লেখ্য ইকোপার্কের দেখাশোনার দায়িত্বে রয়েছে এই হিডকো। দেবাশিসবাবু বলেন, ১৪ তারিখে আলোচনা করা হবে রসগোল্লার ইতিহাস নিয়েও।

তা হলে আর কী? যাঁরা মিষ্টির পোকা, তাঁরা আসতে আসতে প্রস্তুত হন। দিন তো আর বেশি নেই। গল্প শুনতে শুনতে খাওয়া যাবে পেট পুরে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন