কলকাতা: হেমন্তেই শীতের আগমনী কলকাতায়। ক্রমাগত নামছে পারদ। সোমবারের পর মঙ্গলবারও সামান্য কমল তাপমাত্রা। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা মঙ্গলবারও ১৭ ডিগ্রির ঘরে।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস। রবিবার ছিল ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৫ ডিগ্রি। আর মঙ্গলবারও সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। এ ছাড়াও, মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে তা-ও ১ ডিগ্রি কম।

আপাতত কলকাতা বা সংলগ্ন জেলায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। কোথাও কোথাও সকালের দিকে হালকা কুয়াশা এবং শিশির পড়বে। মেঘমুক্ত পরিষ্কার আকাশ। রাজ্য জুড়ে শীতের আমেজ বজায় থাকবে। ইতিমধ্যেই লেপ-কম্বল বেরিয়েছে জেলায় জেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপমাত্রা ১৫ ডিগ্রির আশপাশে থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বুধবার পর্যন্ত দার্জিলিং ও কালিম্পঙের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিম সংলগ্ন উঁচু এলাকায় সামান্য তুষারপাত হতে পারে। তবে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের বাকি জেলায় কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই।

আলিপুর হাওয়া দফতর সূত্রে খবর, রাজ্যে উত্তুরে হাওয়া প্রবেশে বাধা কেটে যাওয়ায় তাপমাত্রা কমছে। হু হু করে ঢুকছে উত্তুরে হাওয়া। আর তাতেই এহেন পারদ পতন। নিম্নচাপের বাধা না এলে এ ভাবেই পারদ নামবে। তবে ১৫ ডিসেম্বরের আগে শীত থিতু হওয়ার কোনো সম্ভাবনা নেই রাজ্যে।

আরও পড়ুন: বিরসা মুন্ডার জন্মজয়ন্তীর অনুষ্ঠানে আজ ঝাড়গ্রামে মমতা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন