কালো মেঘে ঢাকা আকাশ। ছবি: রাজীব বসু

কলকাতা: সপ্তাহ খানেক পর মহালয়া। আবহাওয়া দফতর সূত্রে খবর, মহালয়ার আগে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। মঙ্গলবার থেকে ভারী বৃষ্টি হতে পারে কোথাও কোথাও।

হাওয়া অফিস সূত্রে খবর, পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের জন্ম হয়েছে। মঙ্গলবার সেই ঘূর্ণাবর্তটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। আর এই নিম্নচাপটিও সৃষ্টি হতে পারে বাংলা-ওড়িশা উপকূলে। যার জেরে নামতে পারে বৃষ্টি।

রবিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস আগেই দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর পরই বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবর্ত তৈরি হলে সোমবারের পর তৈরি হতে পারে নিম্নচাপ।

মঙ্গলবার নিম্নচাপের প্রভাবে উপকূলবর্তী জেলা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে কলকাতাতেও। তবে কলকাতায় ভারী বৃষ্টি হবে কি না, তা নিশ্চিত নয়। আপাতত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পর দিন, বুধবার নিম্নচাপের জেরে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। কলকাতা-সহ অন্যান্য জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সম্ভাব্য পরিস্থিতি নজরে রেখে বুধবার ও বৃহস্পতিবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। মঙ্গলবারের মধ্যে মৎস্যজীবীদের মাঝ সমুদ্র থেকে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে।

হাওয়া অফিস সূত্রে আরও জানা গিয়েছে, ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী চার দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের পাশাপাশি উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। আগামী দু’দিন ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন