সব পুরসভার ভোট ৩০ এপ্রিলের মধ্যে, হাইকোর্টে জানাল রাজ্য

0
kolkata High Court
কলকাতা হাইকোর্ট। সংগৃহীত ছবি

কলকাতা: কলকাতা পুরসভার জন্য নির্বাচনী বিজ্ঞপ্তি জারি করেছে কমিশন। তবে মেয়াদ উত্তীর্ণ রাজ্যের সব পুরসভায় কেন ভোট হচ্ছে না, সেই প্রশ্ন তুলেই কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিল বিজেপি। বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে রাজ্যের তরফে জানিয়ে দেওয়া হল, আগামী ৩০ এপ্রিলের মধ্যে পশ্চিমবঙ্গের সব পুরসভার ভোটপর্ব শেষ হবে।

এ দিনই কলকাতা পুরনির্বাচনের বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য নির্বাচন কমিশন। প্রত্যাশামতোই ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৯ ডিসেম্বর পুরভোট হবে কলকাতায়। কয়েক সপ্তাহ আগেই কলকাতা এবং হাওড়া পুরভোটের ইঙ্গিত মিলতেই আদালতের দ্বারস্থ হয় বিজেপি। একটি জনস্বার্থ মামলা করেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়। দাবি করা হয়, শুধু কলকাতা, হাওড়া নয়, রাজ্যের মেয়াদ উত্তীর্ণ বাকি পুরসভাগুলোতেও ভোট করাতে হবে।

সেই মামলার শুনানিতে গত মঙ্গলবার হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবীকে প্রশ্ন করে, “কেন সব পুরসভায় একসঙ্গে ভোট করানো হচ্ছে না”?

হাইকোর্টের প্রশ্নের জবাবে কমিশনের আইনজীবী জানান, “এ বিষয়ে হলফনামা জমা দেওয়া হবে। জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন বিজ্ঞপ্তি জারি করা হবে না”।

কিন্তু এরই মধ্যে কলকাতা পুরসভার ভোট বিজ্ঞপ্তি জারি হওয়ার ঘটনায় প্রশ্ন তুলেছে বিজেপি। এ দিন বিজেপির আইনজীবী বলেন, “কী ভাবে এই মামলা আদালতে চলাকালীন ভোটের তারিখ ঘোষণা হল? কেন এই বিষয়ে আদালত হস্তক্ষেপ করবে না”?

অন্য দিকে, পালটা অ্যাডভোকেট জেনারেল বলেন, “৩০ এপ্রিলের মধ্যে যে ক’টি পুরভোট বকেয়া রয়েছে সেগুলি ধাপে ধাপে সম্পন্ন করতে চাইছে রাজ্য। কলকাতার চিকিৎসা পরিষেবা ভালো, তাই সর্বপ্রথম ভোট হচ্ছে। আগে কলকাতায় ভোট করিয়ে করোনা পরিস্থিতি দেখে নেওয়া হচ্ছে। এর পর ৩০ এপ্রিলের মধ্যে ১১৭টি পুরসভার ভোট শেষ করতে চাইছে রাজ্য”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

ভোট চলাকালীন ত্রিপুরা নিয়ে বেনজির নির্দেশ সুপ্রিম কোর্টের

কলকাতা পুরনির্বাচনের বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন

কুড়ির নীচে কলকাতা, পুরুলিয়ায় পারদ চোদ্দোর ঘরে, ফের শীত শীত ভাব ফিরছে দক্ষিণবঙ্গে

টানা চার দিন দশ হাজারের নীচে দৈনিক সংক্রমণ, সক্রিয় রোগীর সংখ্যাও আরও পতন

উত্তেজনার আবহেই পুরভোট চলছে ত্রিপুরায়, গোটা আগরতলাই স্পর্শকাতর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন