কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে কলকাতা মেডিক্যাল কলেজে চালু হতে চলেছে মা ও শিশুর চিকিৎসার জন্য রাজ্যের প্রথম মাদার অ্যান্ড চাইল্ড হাব। মাল্টিসুপার স্পেশালিটি হাসপাতালের ধাঁচে তৈরি করা হচ্ছে চাইল্ড হাবটিকে।

মেডিক্যাল কলেজের নির্মীয়মাণ দশতলা ভবনটিকে ঢেলে সাজা হচ্ছে  চিকিৎসার নানা রকম অত্যাধুনিক পরিকাঠামো দিয়ে। এক ছাদের নীচে রাজ্যের মানুষ এ বার থেকে পাবেন একগুচ্ছ অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা। ভবনটির এক তলায় থাকবে কার্ডিওলজি, প্লাস্টিক সার্জারি ও নিউরোসার্জারির মতো                  একাধিক বিভাগ। অন্য ফ্লোরগুলিতে ছড়িয়ে থাকবে বিভিন্ন বিভাগ।

এই ভবনটিরই আটতলায় থাকছে মাদার অ্যান্ড চাইল্ড হাব। এক দিনের সদ্যোজাত শিশু থেকে পাঁচ বছরের শিশুদের জন্য আলাদা করে ব্যবস্থা থাকবে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটেরও। মাদার অ্যান্ড চাইল্ড হাব-এ উন্নত চিকিৎসার জন্য বিশেষ একটি টাস্ক ফোর্স গঠন করা হবে প্রসূতি ও গাইনি বিভাগের চিকিৎসকদের নিয়ে।

শিশুদের জন্য চিত্তরঞ্জন সেবাসদন হাসপাতাল থাকলেও সব থেকে বেশি চাপ নিতে হয় কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালকে। তাই একেবারে আধুনিক ধাঁচে শিশুদের জন্য এই হাব মেডিক্যাল কলেজে তৈরি করা হচ্ছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর। মেডিক্যাল কলেজের অধ্যক্ষ শিখা বন্দ্যোপাধ্যায় বলেন, এই বছরের মধ্যেই মাদার অ্যান্ড চাইল্ড হাব তৈরি হয়ে যাবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here