নিজস্ব সংবাদদাতা, বর্ধমান: ভাগ হল বর্ধমান জেলা। কালিম্পং, ঝাড়গ্রামের পর পশ্চিমবঙ্গের ২৩তম জেলা হিসেবে এ বার আত্মপ্রকাশ করল পশ্চিম বর্ধমান। 

শুক্রবার দুপুরে আসানসোলের পুলিশ লাইনে প্রশাসনিক সভায় নতুন জেলার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, মূলত প্রশাসনিক কাজের সুবিধার জন্যই এই জেলা ভাগ করা হয়েছে। মুখ্যমন্ত্রীর কথায়,  “আগে আসানসোল আর দুর্গাপুরের সাধারণ মানুষকে যে কোনো কাজের জন্য বর্ধমানে যেতে হত। শিল্পাঞ্চলবাসীর দাবি ছিল নতুন জেলার। আমি তাদের কথা দিয়েছিলাম, আজ তাদের কথা রাখতে পেরে আমি খুশি।” নতুন জেলার নাম পশ্চিম বর্ধমান হওয়ার পাশাপাশি বাকি অংশের নাম দেওয়া হয়েছে পূর্ব বর্ধমান। জেলা ভাগের কথা ঘোষণা করার পর মুখ্যমন্ত্রী বলেন, দু’টো জেলাই ছোটো হওয়ার ফলে পূর্ব এবং পশ্চিম বর্ধমানের কর্তাব্যক্তিরা এখন নিজেদের জেলায় অনেক বেশি সময় দিতে পারবেন। এ দিন সভামঞ্চ থেকে বর্ধমানের মিষ্টি হাবেরও উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।

পশ্চিম বর্ধমান জেলায় থাকছে দুর্গাপুর ও আসানসোল, এই দু’টি মহকুমা। অন্য দিকে বর্ধমান উত্তর, বর্ধমান দক্ষিণ, কালনা ও কাটোয়া, এই চারটি মহকুমা ঢুকল পূর্ব বর্ধমানে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here