west bengal state debt

কলকাতা: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, এ বছর বাংলার ঘাড়ে ঋণের বোঝা প্রায় ২৬০০০ কোটি টাকা। বাজার থেকে ঋণ নেওয়া রাজ্যগুলির তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে বাংলা। প্রথম স্থানটি অধিকার করে রয়েছে মহারাষ্ট্র। তাদের এ বছরে ঋণের পরিমাণ প্রায় ৩৫০০০ কোটি টাকা। তবে পরিশোধ যোগ্য ঋণের দিক থেকে সারা দেশে বাংলা রয়েছে এক নম্বরে। নতুন করে নেওয়া ঋণ তো আছেই তার সঙ্গে যুক্ত হচ্ছে পুরনো ঋণ পরিশোধের অঙ্ক।

বাংলার অর্থ দফতরকে সব থেকে বেশি ভাবিয়ে তুলেছে উচ্চ সুদে পুরনো ঋণ পরিশোধের এই বিষয়টি। গত ২০১৬-’১৭ আর্থিক বছরে বাংলার বাজার থেকে নেওয়া ঋণের পরিমাণ ছিল ৩২০০ কোটি টাকা। ২০১৭-‘১৮, চলতি আর্থিক বছরে তা দাঁড়িয়েছে ১১৬১০ কোটি টাকা। অর্থাৎ, প্রায় তিনগুণ বেড়েছে ঋণের পরিমাণ।

জানা গিয়েছে, এ বছরে রাজ্য সরকারের মোট পরিশোধ যোগ্য ঋণের পরিমাণ ৪৫৩৪০ কোটি টাকা। গড় হিসাবে দেখা গিয়েছে, বাজার থেকে সংগৃহীত ঋণ বা রাজ্য উন্নয়ন ঋণের পরিমাণ বছর প্রতি ৩০০০ কোটি টাকা।

এ দিকে রাজ্য অর্থ দফতরের কর্তারা বলছেন, ঋণের পরিমাণ যে বাড়ছে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। গত পাঁচ বছরে ঋণ পৌঁছেছে ১.১৬০০০০০ কোটিতে। কিন্তু আগের তুলনায় রাজ্যের উন্নয়নের হারও অনেকগুণ বেড়েছে। শুধু মাত্র ঋণের উপর নির্ভর না করে রাজ্য কর সংগ্রহের নিজস্ব পরিকাঠামো তৈরি করে সুফল পেয়েছে। এ বছর গত বছরের তুলনায় প্রায় সাত হাজার কোটি টাকা অধিক কর আদায়ে সক্ষম হয়েছে রাজ্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here