গত ৪৮ ঘণ্টায় কার্যত বৃষ্টিহীন দক্ষিণবঙ্গ, আবার ভারী বৃষ্টি কবে?

0

ওয়েবডেস্ক: গত বৃহস্পতিবার বঙ্গোপসাগর একটি নিম্নচাপ তৈরি হয়েছিল। কিন্তু সে এত তাড়াতাড়ি ওড়িশায় চলে গেল যে তার কোনো প্রভাবই দক্ষিণবঙ্গে পড়ল না। আবার এই মুহূর্তে বর্ষার বৃষ্টি নামানো মৌসুমী অক্ষরেখাও দক্ষিণবঙ্গের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে না। সে কারণে গত ৪৮ ঘণ্টায় সে ভাবে উল্লেখযোগ্য কোনো বৃষ্টির দেখা নেই দক্ষিণবঙ্গে।

তবে আবার বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে দক্ষিণবঙ্গে। কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দফায় দফায় জোর বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ।

রবিবার পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। বর্তমান পরিস্থিতি বিচার করে দেখা গিয়েছে ওই নিম্নচাপটির শক্তি বাড়ানোর সম্ভাবনা যথেষ্টই রয়েছে। আর তার গতিপথও হতে পারে দক্ষিণবঙ্গ দিয়েই। সে কারণেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়লেন কার্গিল যুদ্ধের সেনা, বিধায়ক

রবিবার থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি শুরু হয়ে যেতে পারে বলে জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। সোমবার থেকে বৃষ্টির দাপট অনেকটাই বাড়তে পারে দক্ষিণবঙ্গ জুড়ে। কারণ নিম্নচাপটি এগিয়ে আসবে দক্ষিণবঙ্গের দিকেই। এই প্রসঙ্গেই ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, “মনে করা হচ্ছে নিম্নচাপটি দক্ষিণবঙ্গের ওপর দিয়েই এগোবে আর সেই সঙ্গে মৌসুমী অক্ষরেখাও দক্ষিণবঙ্গের ওপর দিয়েই প্রবাহিত হবে। সে কারণে বৃষ্টি ক্রমশ বাড়বে।”

রবীন্দ্রবাবুর মতে, উপকূলবর্তী জেলা এবং পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলা, বিশেষত বাঁকুড়া, পুরুলিয়া, দুই বর্ধমানেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহের বৃহস্পতিবার পর্যন্ত দফায় দফায় এই বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here