এখনও কেরল পৌঁছোল না বর্ষা, বঙ্গে কবে?

0
kolkata rain

ওয়েবডেস্ক: তিনটে আবহাওয়া সংস্থা কেরলের বর্ষার আগমনের তিনটে আলাদা দিন ধার্য করেছিল। সর্ববৃহৎ বেসরকারি আবহাওয়া সংস্থা স্কাইমেট জানিয়েছিল কেরলে বর্ষা আসবে ৪ জুন, কলকাতা কেন্দ্রিক বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানিয়েছিল বর্ষা আসবে ৭-৮ জুনের মধ্যে এবং কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছিল বর্ষা কেরলে পৌঁছোবে ৬ জুন।

৬ জুন তারিখটা ফেল করেছে বর্ষা। শুক্রবার সকালে আবহাওয়া দফতর জানিয়েছে কেরলের বর্ষার আগমন ঘটতে আরও ২৪ ঘণ্টা সময় লাগবে। অর্থাৎ ওয়েদার আল্টিমার নির্ধারণ করে দেওয়া ৮ জুনেই কেরলে ঢুকতে চলেছে বর্ষা।

এ বার বর্ষা অনেক দেরিতে আসবে সেটা আগে থেকেই জানানো হচ্ছিল। যদিও নির্ধারিত সময় মেনে গত ১৮ মে নিকোবর দ্বীপপুঞ্জে পৌঁছে যায় বর্ষা। তার পর পথে থমকে দাঁড়িয়েছিল সে। গত ৩-৪ দিন হল আবার গতিপ্রাপ্ত হয়েছে সে। এই মুহূর্তে সমগ্র মালদ্বীপে বর্ষার বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। বর্ষা আসার আগের ৪৮ ঘণ্টায় কেরলে এখন প্রাক বর্ষার পরিস্থিতি। বিভিন্ন জায়গায় বৃষ্টি হচ্ছে।

সাধারণত কেরলে বর্ষা আসে ১ জুন, এ বার আসছে ৮ জুন। মানে এক সপ্তাহের দেরিতে বর্ষা ঢুকছে। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে এ রাজ্যে কবে বর্ষার পদার্পণ হতে পারে। পশ্চিমবঙ্গে বর্ষা দু’তরফে ঢোকে। ৫ জুন উত্তরবঙ্গে বর্ষা পদার্পণ করার দিন। এর তিন দিন পর, ৮ জুন কলকাতা-তথা দক্ষিণবঙ্গে পৌঁছে যায় বর্ষা। বর্ষা কে নির্ধারিত সময় মানবে না সেটা তো নিশ্চিত। গত দু’দিন রাজ্যের বিভিন্ন প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টির ফলে অনেকের মনে হয়েছে বর্ষা হয়তো কাছাকাছি এসে গিয়েছে। কিন্তু বর্ষা আদতে অনেক দূরে।

আরও পড়ুন সদ্য বিজেপিতে যোগ দেওয়া অঞ্জু ঘোষের নাগরিকত্ব নিয়ে চাঞ্চল্যকর তথ্য

ওয়েদার আল্টিমা জানাচ্ছে, এ বার উত্তরবঙ্গে বর্ষা পৌঁছোতে পারে ১৩ থেকে ১৫ জুনের মধ্যে। অন্যদিকে ১৮ থেকে ২১ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে ঢুকতে পারে বর্ষা। যদিও দক্ষিণবঙ্গে বর্ষা পৌঁছনোর ক্ষেত্রে ১৮ জুনের ওপরেই বেশি ভরসা করছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা।

এ দিকে গত দু’দিনের বৃষ্টি এবং মেঘের ফলে দক্ষিণবঙ্গে গরমের দাপট অনেকটাই কম। ফের একদফা গরম পড়ার আশঙ্কা রয়েছে বলে মনে করা হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। তার পর ফের বাড়তে শুরু করবে পারদ। পাশাপাশি প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি ফিরে আসবে দক্ষিণবঙ্গে।

ফলে আপাতত বর্ষা না আসা পর্যন্ত অস্বস্তিকর গরম থেকে রেহাই নেই দক্ষিণবঙ্গবাসীর, যদিও উত্তরবঙ্গে আবহাওয়া থাকবে মনোরম। দফায় দফায় ঝড়বৃষ্টিও হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.