লোকাল ট্রেন কবে চলবে? আমজনতার প্রশ্নের জবাবে যা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

0
লোকাল ট্রেন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: চলছে বাস,অটো, মেট্রোও। কিন্তু শহরতলির মানুষের ‘লাইফলাইন’ লোকাল ট্রেন কবে চলবে? বুধবার নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠকের পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানালেন, “বাচ্চাদের স্বার্থে কিছুদিন অপেক্ষা করতে হবে”।

মুখ্যমন্ত্রীর বলেন, “গ্রামগুলিকে ৫০ শতাংশ টিকা দিতে পারলে কিছুটা নিশ্চিন্ত হয়ে আমরা লোকাল ট্রেন চালু করব”।

পরিসংখ্যান উল্লেখ করে তিনি বলেন, “রাজ্যের ১৪ কোটির বদলে এখনও পর্যন্ত ৩ কোটি ভ্যাকসিন মিলেছে। কলকাতায় এখনও পর্যন্ত ৭৫ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। হাওড়ায় এখনও পর্যন্ত ৮৫ শতাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। শহরাঞ্চল, ঘনবসতিপূর্ণ এলাকাগুলিতে আগে টিকাকরণ করছি। গ্রামের মানুষ অনেক সচেতন। তাঁরা ফাঁকা আবহাওয়ায় নিঃশ্বাস পান। মুক্ত হাওয়া ও সবুজ পান। এর পর গ্রামগুলিকে ধরব”।

টিকাকরণের সঙ্গে লোকাল ট্রেন (Local train) চালু হওয়ার সম্পর্ক ব্যাখা করে মমতা বলেন, “করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কার কথা বলা হচ্ছে। তাই এখনই ট্রেন চালু করে দিলে ভিড়ে যাতায়াত করে বাড়ি ফিরলে কোনো শিশুর আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকবে। এ জন্য আরও কিছুটা সময় দেখে নেওয়া প্রয়োজন। তারপর লোকাল ট্রেন চালু করে দেব”।

প্রসঙ্গত, গত ৫ মে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় বিধিনিষেধের কথা ঘোষণা করতে গিয়ে রাজ্যে লোকাল ট্রেন বন্ধ রাখার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। দ্বিতীয় ঢেউ কিছুটা থেমে আসতেই রাজ্য সরকার ধাপে ধাপে আনলক প্রক্রিয়া চালু করেছে। একে একে খুলে দেওয়া হয়েছে, রেস্তোঁরা, শপিং মল, তথ্যপ্রযুক্তি সংস্থাও। নির্দিষ্ট বিধি মেনে গণ পরিবহণও খোলার অনুমতি দেওয়া হয়েছে।  ১০০ শতাংশ কর্মী নিয়ে কারখানা খোলার অনুমতি দিয়েছে নবান্ন।

কিন্তু, শ্রমিকদের প্রশ্ন, কারখানা চালু হলেও ট্রেন না চালু হলে কর্মস্থলে তাঁরা যাবেন কী ভাবে?

লোকাল ট্রেন সংক্রান্ত আরও খবর পড়তে পারেন এখানে:

লোকাল ট্রেন না চললে কারখানা যাব কী ভাবে? উঠছে প্রশ্ন

কোভিড বিধিনিষেধের মেয়াদ বাড়াল রাজ্য, আপাতত চলবে না লোকাল ট্রেন

শর্তসাপেক্ষে মেট্রো চলাচলে অনুমতি দিল পশ্চিমবঙ্গ সরকার, তবে লোকাল ট্রেন বন্ধই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন