কে যে তৃণমূল আর কে-ই বা বিজেপি? খেই খুঁজে পাচ্ছেন না মুকুল রায়!

0
3122
mukul roy

কলকাতা: পঞ্চায়েত ভোটের মনোনয়ন পেশ নিয়ে উত্তাল রাজ্য রাজনীতি। কোথাও বোমা, কোথাও গুলি তো কোথাও প্রাণহানির ঘটনা নিরন্তর ঘটে চলেছে গত তিন দিন ধরে। এমন অবস্থায় শাসক দল তৃণমূল কংগ্রেস এবং বিরোধী দল বিজেপি নিজেদের মতো করে ঘুটি সাজাতে ব্যস্ত। কিন্তু এ সবের মাঝেও বিজেপি নেতৃত্বের সামনে সব থেকে বড়ো যে প্রশ্ন উঁকি দিচ্ছে তা হল, দলের প়ঞ্চায়েত ভোটের আহ্বায়ক মুকুল রায়ের প্রার্থী নির্বাচন পদ্ধতি। বিশেষ করে, গত দু’দিনে যে হারে বিজেপির তরফে মনোনয়ন জমা পড়েছে, সেই পরিসংখ্যানে চোখ বুলিয়ে তেমন প্রশ্নই আরও বদ্ধমূল হচ্ছে।

রাজ্য বিজেপি সূত্রে খবর, দিল্লির চেয়ে পাঠানো প্রার্থী তালিকা এখনও পর্যন্ত সম্পূর্ণ করে উঠতে পারেননি মুকুলবাবু। এর আগে প্রতিটি সভায় তিনি দাবি করে এসেছেন, রাজ্যের প্রতিটি পঞ্চায়েতেই প্রার্থী দেবে বিজেপি। তিনি সে ভাবেই বুথ স্তরের সংগঠনকে ঢেলে সাজাচ্ছেন। তাঁর কথায় আশ্বস্ত হয়ে রাজ্যের অন্যান্য নেতারাও এই বিষয়টি থেকে নিজেদের বিরত রেখেছেন। শুরুতে এই বিষয়টি নিয়ে রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে তাঁর মতানৈক্য পৌঁছেছিল চরমে।

আরও পড়ুন: পঞ্চায়েতেও বিজেপিকে ডোবাবেন মুকুল, শুরুতেই কেন আতঙ্ক গেরুয়া শিবিরে?

পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় নেতৃত্ব পুরো দায়িত্বই মুকুলবাবুর হাতে তুলে দেন। অর্থাৎ, কাকে প্রার্থী করা হবে বা কোন বুথের নির্বাচনী দায়িত্বে কে থাকবেন, তা নির্ধারণের দায়িত্ব অর্পণ করা হয় শুধুমাত্র মুকুলবাবুর উপরেই। কিন্তু মনোনয়ন পেশের তিন দিন অতিক্রান্ত হওয়ার পরেও তিনি সুস্পষ্ট ভাবে দলীয় প্রার্থীদের কোনো পূর্ণাঙ্গ তালিকা পেশ করতে পারেননি বলে রাজ্য বিজেপির একাংশের দাবি। স্বাভাবিক ভাবেই তাঁদের মনে সংশয় দেখা দিয়েছে। প্রশ্ন উঠছে, বিজেপির প্রতীকে যাঁরা মনোনয়ন পেশ করছেন তাঁরা আদতে কে?

আরও পড়ুন: শাসকের ১,৬১৪ ও বিরোধীদের ১,৮২১টি মনোনয়ন জমা পড়ল দু’দিনে

এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই বিজেপি দেখেছে, এখনও পর্যন্ত জমা পড়া মনোনয়নে এমন কিছু প্রার্থী রয়েছেন যাঁরা এলাকার জাঁদরেল তৃণমূল কর্মী বা নেতা হিসাবে পরিচিত মুখ।দিলীপবাবু প্ৰথম থেকেই এই ধরনের ব্যক্তিদের প্রার্থী করার বিপক্ষে ছিলেন। তাঁর আশঙ্কা ছিল, এঁরা বিজেপির প্রতীকে জিতে যাওয়ার পর ফের তৃণমূলে ফিরে যেতে পারে। রাজ্য বিজেপির একাংশের মতে, সেই আশঙ্কাই হয়তো সত্যি হতে চলেছে!

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here