‘বিশেষ অনুরোধ’, একমাত্র মমতার কেন্দ্রেই উপনির্বাচন নিয়ে বলল কমিশন

0

সারা দেশের ৩১টি বিধানসভা আসনে স্থগিত উপনির্বাচন! কী বলল নির্বাচন কমিশন?

নয়াদিল্লি: শনিবার ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। তবে এ রাজ্যের আরও চার মিলিয়ে দেশের ৩১টি কেন্দ্রে উপনির্বাচন আপাতত স্থগিতই রইল।

কোভিড পরিস্থিতির পর্যালোচনা করেই অন্য ৩১টি আসনের উপনির্বাচন স্থগিত করা হয়েছে। তা হলে একমাত্র ভবানীপুরে কেন উপনির্বাচনের সিদ্ধান্ত নিল কমিশন?

নির্বাচন কমিশন বলেছে, পশ্চিমবঙ্গের সাংবিধানিক বাধ্যবাধকতা এবং বিশেষ অনুরোধের কথা বিবেচনা করেই ভবানীপুর কেন্দ্রের জন্য উপনির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে উপনির্বাচনে কঠোর ভাবে কোভিডবিধি মেনে চলতে একাধিক পদক্ষেপ নেওয়া হবে।

কমিশন আরও বলেছে, “সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যসচিব এবং সংশ্লিষ্ট প্রধান নির্বাচন আধিকারিকদের মতামত ও প্রস্তাব বিবেচনা করার পর, কমিশন অন্যান্য ৩১টি বিধানসভা কেন্দ্র এবং ৩টি লোকসভা আসনে উপনির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছে”।

আদতে, ভবানীপুরে প্রার্থী হওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। গত বিধানসভা ভোটে ভবানীপুরে প্রার্থী হয়েছিলেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি ২১ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন। আর তার পরেই তৃণমূল সূত্রে জানা যায়, এই আসনে প্রার্থী হবেন মমতাই। কারণ, এ বারের বিধানসভা ভোটে নন্দীগ্রাম থেকে প্রার্থী হয়ে পরাজিত হন। গত ৫ মে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর আগামী ৫ নভেম্বরের মধ্যে কোনো একটি কেন্দ্র থেকে নির্বাচিত হতে হবে তাঁকে।

রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২১৩টিতে জয়ী হয়েছে তৃণমূল। কিন্তু নন্দীগ্রামে বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে হেরে যান মমতা। নিজের কেন্দ্র ভবানীপুর ছেড়ে শুভেন্দুর সঙ্গে সামনাসামনি লড়াইয়ে নেমেছিলেন তিনি। তবে সেখানে পরাজিত হওয়ার পর ফের নিজের কেন্দ্রেই ফিরছেন মুখ্যমন্ত্রী।

অন্য দিকে, সংবাদ সংস্থা পিটিআই -এর মতে, খড়দহ থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন শোভনদেব। তৃকরোনাভাইরাস সংক্রামিত হওয়ার পরে মারা যান তৃণমূলের কাজল সিনহা। যে কারণে আসনটি এখন বিধায়ক-শূন্য। তবে ওই কেন্দ্রের উপনির্বাচন নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি কমিশন।

শনিবার নির্বাচন কমিশনের ঘোষণায় বলা হয়, আগামী ৩০ সেপ্টেম্বর ভোটগ্রহণ হবে রাজ্যের তিনটি কেন্দ্রে। এর মধ্যে ভবানীপুরের উপনির্বাচন এবং শামসেরগঞ্জ ও জঙ্গিপুরের নির্বাচন। ফল ঘোষণা ৩ অক্টোবর।

খবর অনলাইন-এ আরও কিছু গুরুত্বপূর্ণ খবর পড়ুন এখানে:

জল্পনার অবসান! ভবানীপুরের উপনির্বাচন ৩০ সেপ্টেম্বর

পশ্চিমবঙ্গে কেন উপনির্বাচনে বিলম্ব করছে কমিশন, উদ্বেগে জনস্বার্থ মামলা দায়ের হাইকোর্টে

টেট মামলায় বেনজির নির্দেশ! মামলাকারীদের ২০ হাজার টাকা করে দেবেন বোর্ড সভাপতি

‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় সিট-এর মাথায় মঞ্জুলা চেল্লুর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন