mukul roy

কলকাতা: ভারতীয় জনসঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মদিনে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে যোগ দিতে পারলেন না বিজেপি নেতা মুকুল রায়। সেখানকার বিজেপি অনুমোদিত স্থায়ী কর্মচারীদের পরিষদের এই জন্মদিবস পালনের আয়োজন করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নতুন নিয়মের গেরোয় আটকে শুক্রবার তাঁর আর অংশ নেওয়া হল না ওই অনুষ্ঠানে।

বেশ কয়েক মাস ধরেই শ্যামাপ্রসাদকে নিয়ে দড়ি টানাটানি চলছে তৃণমূল ও বিজেপির মধ্যে। যার সূচনা কেওড়াতলায় বামপন্থী সংগঠনের মূর্তি ভাঙা দিয়ে। এর পর গত ২৩ জুন শ্যামাপ্রসাদের মৃত্যু বার্ষিকীতেও ওই দুই রাজনৈতিক দলের তরফে সেই মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করা নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। এর পরই কলকাতা বিশ্ববিদ্যালয়ে কনিষ্ঠতম ভাইস চ্যান্সেলার শ্যামাপ্রসাদের জন্মদিনেও জল গড়াল সেই বিতর্কেই।

জানা গিয়েছে, বিজেপি অনুমোদিত ওই স্থায়ী কর্মচারী পরিষদের অনুষ্ঠানেই যাওয়ার কথা ছিল মুকুলবাবুর। কিন্তু আচমকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই পরিষদকে চিঠি দিয়ে জানান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং কর্মী ছাড়া অন্য কেউ এই ধরনের অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না। অন্য দিকে সরকারের পক্ষ থেকেও শ্যামপ্রসাদের জন্মদিবস পালন করা হচ্ছে।

তবে অনুষ্ঠানে যেতে না পারর জন্য মুকুলবাবুর মন্তব্যও বেশ ইঙ্গিতবাহী। তিনি বলেছেন, “বিশ্ববিদ্যালয় যদি এই ধরনের নতুন নিয়ম করে থাকে, তা হলে আমি যাব না। কিন্তু দেখব, কত দিন এই নিয়ম মেনে চলা হয়”?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here