rain

ওয়েবডেস্ক: দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট বাড়ার ইঙ্গিত দিয়ে বঙ্গোপসাগরে তৈরি হল নতুন একটি নিম্নচাপ। এই নিম্নচাপের পরিপ্রেক্ষিতে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

গত কয়েক দিন ধরেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হচ্ছিল দক্ষিণবঙ্গে। কিন্তু বৃহস্পতিবার থেকে পরিস্থিতি সম্পূর্ণ বদলে গিয়েছে। বৃষ্টির সে ভাবে দেখা নেই। পরিষ্কার আকাশে ছড়ি ঘোরাচ্ছে রোদ্দুর। পাল্লা দিচ্ছে আর্দ্রতা। হঠাৎ করে বৃষ্টি উবে যাওয়ার কারণও কিন্তু এই নিম্নচাপ। আবহাওয়া দফতরের মতে, নিম্নচাপটি বায়ুমণ্ডলের সমস্ত জলীয় বাষ্প নিজের দিকে টেনে নিয়েছে। এর ফলে এক দিকে যেমন দক্ষিণবঙ্গের আকাশ পরিষ্কার, অন্য দিকে শক্তি বাড়ানোর ইঙ্গিত দিচ্ছে নিম্নচাপটি।

কেমন হতে পারে এই নিম্নচাপের গতিপথ। এই ব্যাপারে আলিপুর আবহাওয়া দফতর কিছু না বললেও বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, নিম্নচাপটি পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চল দিয়ে প্রবেশ করে পশ্চিমাঞ্চলের জেলাগুলির ওপর দিয়ে ঝাড়খণ্ড চলে যেতে পারে।

এর প্রভাবে শুক্রবার থেকে কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়ায় বদল আসতে পারে। শুক্রবার রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। অন্য দিকে ওয়েদার আল্টিমা বলছে, শুক্রবার কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টিই হতে পারে। তবে শনিবার থেকে গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টির দাপট বাড়বে বলে জানিয়েছে ওয়েদার আল্টিমা। পাশাপাশি আবহাওয়া দফতরও শনিবার রাজ্যের বিস্তীর্ণ অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে রেখেছে।

রবিবার এবং সোমবারও দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট অব্যাহত থাকতে পারে। এই আবহে দক্ষিণবঙ্গে বাড়তে থাকা বৃষ্টির ঘাটতি কতটা কমে সেটাই দেখার। অন্য দিকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও, উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কোনো ইঙ্গিত এখনই দেখতে পাচ্ছে না আবহাওয়া দফতর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here