rain wb

ওয়েবডেস্ক: আগামী শুক্রবার পশ্চিমবঙ্গ উপকূল লাগোয়া বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টির হওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর প্রভাবে দক্ষিণবঙ্গের ওপরে কিছুটা দুর্বল থাকা মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠতে পারে বলে আশা করা হচ্ছে।

তবে রথযাত্রা পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবেই বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। সোমবারের পর মঙ্গলবারও সকাল থেকে কলকাতার বিভিন্ন প্রান্তে কমবেশি বৃষ্টি হচ্ছে। তবে সোমবারের তুলনায় বৃষ্টির দাপট কম।

সোমবার কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকাতেও জোর বৃষ্টি হয়েছে। ভারী বৃষ্টি হয়েছে দুই বর্ধমান জেলায়। পানাগড়ে ১০৩ মিমি বৃষ্টি হয়েছে সোমবার, অন্য দিকে বর্ধমান শহরে বৃষ্টি হয়েছে ৫০ মিমি।

এই মুহূর্তে যদিও মৌসুমি অক্ষরেখা রাজ্যের ওপরে নেই, কিন্তু ওড়িশা-ছত্তীসগঢ় অঞ্চলে একটি ঘূর্ণাবর্তের প্রভাবে দক্ষিণবঙ্গে এই বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা। ঘূর্ণাবর্তের প্রভাবে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঢুকছে বলে জানিয়েছেন তিনি। মঙ্গলবার এবং বুধবার মাঝেমধ্যেই এই রকম বৃষ্টি চলবে বলে জানিয়েছেন তিনি।

অন্য দিকে এই মুহূর্তে বৃষ্টি অনেকটাই কমে গিয়েছে উত্তরবঙ্গে। যার ফলে কিছু দিন আগে যে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, সেটা এখন আর নেই। আগামী ৪৮ ঘণ্টাতেও উত্তরবঙ্গে বিশেষ বৃষ্টির সম্ভাবনা দেখছে না ওয়েদার আল্টিমাও। তবে এই সপ্তাহের শেষ থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি।

অন্য দিকে আসন্ন এই নিম্নচাপ দক্ষিণবঙ্গে কী প্রভাব ফেলবে সে ব্যাপারে আবহাওয়া দফতর কিছু না বললেও, সপ্তাহান্ত থেকে বৃষ্টি বাড়ারই সম্ভাবনা দেখছে ওয়েদার আল্টিমা। তবে দিন যত এগোবে তত নিম্নচাপটির গতিপ্রকৃতির ব্যাপারে ভালো করে বোঝা যাবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here