আশা জাগিয়েও ‘ব্যাকফুট’-এ শীত, এখনই তাপমাত্রা কমছে না

0

কলকাতা : গত কয়েক দিন ধরে কমছিল শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। ভোরের দিকে হাল্কা শীতের পোশাক চাপাতেও মন্দ লাগছিল না। কিন্তু ফের হোঁচট খেল তাপমাত্রার সেই নিম্নমুখী ধারা।

এ মাসের ১৬ তারিখ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমেছিল ১৬.৯ ডিগ্রি। চর্চা শুরু হয়েচিল এটা আসন্ন শীতকালের জন্য কড়া শীতের বার্তা কি না। কারণ গত বছর নভেম্বরে ১৮.৯ ডিগ্রির নীচে নামেইনি পারদ। কিন্তু না, কয়েক দিন ১৬-১৭-এর আশেপাশে ঘোরাঘুরির পর ফের উঠে গিয়েছে পারদ। সোমবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি। স্বাভাবিকের থেকে যা দুই ডিগ্রি বেশি। শুধুমাত্রা কলকাতাই নয়, অপেক্ষাকৃত বেশি ঠান্ডা পড়া পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও আর নামছে না তাপমাত্রা।

কিন্তু হঠাৎ করে এই অবস্থা কেন?

এর পেছনে রয়েছে পশ্চিমী ঝঞ্ঝার অভাব। ভূমধ্যসাগরীয় নিম্নচাপকে পশ্চিমী ঝঞ্ঝা বলে। শীতের তিন-চার মাস ভূমধ্যসাগরে তৈরি হয় এই নিম্নচাপ। এই নিম্নচাপ ক্রমশ পূর্বে যাত্রা করে আফগানিস্তান, পাকিস্তান পেরিয়ে প্রধানত আঘাত হানে কাশ্মীরে। হিমাচল, উত্তরাখণ্ডও এর কবলে পড়ে। এর ফলে প্রবল তুষারপাত হয় হিমালয় পর্বতে। পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে পরিষ্কার আকাশের হাত ধরে বইতে শুরু করে হিমশীতল উত্তরে হাওয়া। ক্রমে সে ঠান্ডা হাওয়া উত্তর ভারত হয়ে পূর্ব ভারতে হাজির হয়। কমে তাপমাত্রা। কিন্তু এবার পশ্চিমী ঝঞ্ঝার দেখা নেই। অতএব কমছে না তাপমাত্রা। শুধু পূর্ব ভারত নয়, উত্তর ভারতেও বেশি রয়েছে পারদ। সোমবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি বেশি। শিমলায় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাত ডিগ্রি বেশি।

তবে এই পরিস্থিতির এখনই বদলের কোনো সম্ভাবনা নেই। এর পেছনে আবার মুখ্য ভূমিকা পালন করবে বঙ্গোপসাগর। তামিলনাড়ু উপকূল সংলগ্ন দক্ষিণ-পূর্ব সাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে আগামী কয়েক দিন তামিলনাড়ু, কেরল আর অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। নিম্নচাপটির সরাসরি প্রভাব পশ্চিমবঙ্গের ওপর না পড়লেও, মেঘ ঢুকবে রাজ্যের আকাশে। এর ফলে যেটুকু উত্তুরে হাওয়া ঢুকছিল, বাধা পাবে সেটাও। তবে নিম্নচাপটি কেটে গেলেও যে তাপমাত্রা কমবে এখনই সঠিক বলা যাচ্ছে না। তবে আগামী সপ্তাহের শেষের দিকে আবার পারদ নিম্নমুখী হওয়ার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া সংক্রান্ত বিদেশি ওয়েবসাইটগুলি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন