winter back in kiolkata

কলকাতা: মঙ্গলবার ছিল ১৭.১, এক ধাক্কায় পাঁচ ডিগ্রি কমে বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কমে দাঁড়াল ১২.২ ডিগ্রি। বিদায়ের মুখে দাঁড়িয়ে এ ভাবেই নায়কোচিত প্রত্যাবর্তন করল শীত।

একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে গত প্রায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে বাড়ছিল কলকাতা শহর-সহ রাজ্যের বিভিন্ন জায়গার তাপমাত্রা। পারদের বাড়বাড়ন্ত দেখে শীত ফেরার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন শীতপ্রত্যাশী মানুষ। কিন্তু বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার পূর্বাভাসকে হাতিয়ার করে একমাত্র খবরঅনলাইনই বলেছিল যে শীতের বিদায়ের পালা এখনও আসেনি। সেটাই সত্যি হল।

উল্লেখ্য, উত্তর ভারতের একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে এক দিকে যেমন পারদ বাড়ছিল দক্ষিণবঙ্গে, তেমনই মেঘাচ্ছন্নও হয়েছিল আকাশ। শনিবার থেকে মেঘ ঢুকছিল রাজ্যে। সোমবার সন্ধ্যায় দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত কিছু অঞ্চলে হালকা দু’এক ফোঁটা বৃষ্টিও হয়। মঙ্গলবার থেকে সেই মেঘ সরতেই দখল নেয় হিমশীতল উত্তুরে হাওয়া।

আরও পড়ুন আবহাওয়ার চমক! মরশুমে দ্বিতীয়বার বরফ পড়ল দার্জিলিংয়ে

মঙ্গলবার সারা দিন ফুরফুরে উত্তুরে হাওয়ায় ফিরে এসেছিল শীতের দিনের সেই পরিচিত অনুভূতি। রাত বাড়তে পারদ আরও কমতে শুরু করে। তার প্রভাব দেখা যায় বুধবার সকালের তাপমাত্রায়।

এই পরিস্থিতি আপাতত আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা বজায় থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা ১১-১২ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। জেলায় জারি থাকবে শৈত্যপ্রবাহ।

(জেলার শীতের খবর নিয়ে বিস্তারিত রিপোর্ট আসছে)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here