তাপমাত্রা দু’ ডিগ্রি কমলেও, শীত এখনও বেশ দূরে

0

কলকাতা: কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা সোমবারের থেকে মঙ্গলবার দু’ ডিগ্রি কমেছে। সেটা স্বাভাবিকের থেকে মাত্র এক ডিগ্রি বেশি। খাতায় কলমে এর মধ্যে অস্বাভাবিকতা খুব একটা না থাকলেও, এখনও শীতের দেখা না মেলায় কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের শীতপ্রত্যাশীরা বেশ চিন্তিত।

যদিও উত্তরবঙ্গের পরিস্থিতি এক্কেবারে ভিন্ন। সেখানে শীতে কার্যত জবুথবু হয়ে যাওয়ার অবস্থা। এমনকি তাপমাত্রা বেশ কম রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও। তবুও কলকাতায় শীত এখনও দূরে।

মঙ্গলবার শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েক দিনে তাপমাত্রাটি ১৯-এর ঘরে উঠে গিয়েছিল। ফলে এ দিন তাপমাত্রা বেশ কিছুটা কমায় শীতের অনুভূতি মিলেছে। কিন্তু প্রকৃত শীত এখনও অন্তত এক সপ্তাহ দূরে।

শীতকে আটকে রেখেছে উত্তর ভারতের দিকে এগিয়ে আসা একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা। সাম্প্রতিক কালে অন্যতম শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝার মুখোমুখি হতে চলেছে উত্তর আর উত্তরপূর্ব ভারতের অন্তত ১০টি রাজ্য আর দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল। তার জেরে উত্তুরে হাওয়া আবার বাধাপ্রাপ্ত হবে আর আবার বাড়বে সর্বনিম্ন তাপমাত্রা।

এই ঝঞ্ঝা যখন উত্তর ভারতের রাজ্যগুলিতে ব্যাপক তুষারপাত আর ভারী বৃষ্টি নামাবে, তখন গুমোট পরিস্থিতি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। ১৫ ডিসেম্বর এই ঝঞ্ঝার প্রভাব থেকে মুক্ত হবে ভারত, তখনই উত্তর ভারতের হিমশীতল ঠান্ডা হাওয়া হুহু করে ঢুকে পড়বে দক্ষিণবঙ্গে।

ফলে মনে করা হচ্ছে আগামী ১৭-১৮ ডিসেম্বর থেকে তাপমাত্রার বড়োসড়ো পতন হতে পারে দক্ষিণবঙ্গে।

এ দিকে দক্ষিণে যখন শীতের দেখা নেই, তখন উত্তরবঙ্গ শীতে কাঁপছে। গত কয়েক দিনের মতো এ দিনও দশের নীচে ছিল উত্তরের সমতলের বিস্তীর্ণ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা। কোচবিহার এবং শিলিগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৯ এবং ৯.৩ ডিগ্রি।

আরও পড়ুন মহারাষ্ট্রেও কি ‘কর্নাটক অভিযান’ করার পথে বিজেপি?

ওই ঝঞ্ঝার প্রভাবে আগামী কয়েক দিন তাপমাত্রা কিছুটা বাড়লেও, ঝঞ্ঝা কেটে গেলেই তা আরও বেশি মাত্রায় কমবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন