বৃষ্টির মেঘ কাটলেই ফের ঢুকবে উত্তুরে হাওয়া, মরশুমে শেষ বারের মতো ছক্কা হাঁকাতে পারে শীত

0
kolkata winter

ওয়েবডেস্ক: শুক্রবার সকালে আকাশের পরিস্থিতি দেখে হয়তো অনেকেই অবাক হয়েছেন। সকাল থেকে বৃষ্টির পূর্বাভাস দেওয়া সত্ত্বেও, রাস্তাঘাট শুকনো আর মেঘের আড়াল থেকে সূর্যের উঁকিঝুঁকি মারা দেখা অনেকের প্রশ্ন হতে পারে, তা হলে বৃষ্টি কি কেটে গেল?

বৃষ্টির ফাঁড়া এখনও কাটেনি। তবে যতটা দাপট হওয়ার কথা ছিল, সেটা কেটে গিয়েছে। শুক্রবার বিকেলের পর হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা আর পার্শ্ববর্তী জেলাগুলিতে। পশ্চিমাঞ্চলের জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা খুব একটা নেই।

তবে বৃষ্টির মেঘ কেটে গেলেই কিন্তু ফের ছক্কা হাঁকাবে শীত। এই মরশুমে শেষ বারের মতো।

বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্তের ফলে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঢোকার কথা ছিল। যার সঙ্গে উত্তুরে হাওয়ার সংমিশ্রণে তৈরি হত বৃষ্টির মেঘ। কিন্তু বর্তমান পরিস্থিতিতে দেখা গিয়েছে ওই বিপরীত ঘূর্ণাবর্তটি পশ্চিমবঙ্গ উপকূল ঘেঁষে তৈরি হওয়ার বদলে তৈরি হয়েছে ওড়িশা উপকূল ঘেঁষে।

ফলে যে বৃষ্টির মেঘ দক্ষিণবঙ্গের ওপরে তৈরি হওয়ার কথা ছিল, সেটা এই মুহূর্তে ওড়িশা আর লাগোয়া পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের ওপরে হচ্ছে। এই কারণেই সকাল থেকে বৃষ্টির বদলে রোদের দেখা মিলছে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ জায়গায়।

তবে কলকাতা বা পশ্চিমাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা এখনও রয়েছে। শুক্রবার বিকেলের পর থেকে বৃষ্টি হতে পারে এই সব জায়গায়। সেই বৃষ্টির প্রভাব শনিবার পেরিয়ে রবিবার সকাল পর্যন্তও থাকতে পারে।

বৃষ্টির সতর্কতাকে ঘিরে চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে কলকাতা বইমেলা। বইগুলি নিরাপদে রেখে দিচ্ছেন স্টলমালিকরা। সেই সতর্কতামূলক ব্যবস্থা শুক্রবার রাত তো বটেই, শনিবার রাতেও নেওয়া প্রয়োজন।

আরও পড়ুন ওমর-মুফতিদের বিরুদ্ধে বলবৎ সেই কঠোর আইনটি, এখনই মুক্তির আশা নেই

এই বৃষ্টির মেঘ কেটে গেলেই হুহু করে ঢুকে পড়বে শীতল উত্তুরে বাতাস। আর তার জেরে ফের দক্ষিণবঙ্গে নিম্নমুখী হবে সর্বনিম্ন তাপমাত্রা। মাঝ-ফেব্রুয়ারি আর ফাল্গুনের দোরগোড়ায় এসেও শীতে কাঁপতে পারে দক্ষিণবঙ্গ।

রবিবার থেকে সামনের সপ্তাহের বুধবার পর্যন্ত কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২-১৩ ডিগ্রিতে নেমে যেতে পারে। অর্থাৎ, তখন পশ্চিমাঞ্চলের তাপমাত্রা নেমে যেতে পারে দশের নীচে।

তবে এই শীতের দাপট যে এই মরশুমে শেষ বারের মতো হবে সেই ব্যাপারে কার্যত নিশ্চিত বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। সামনের সপ্তাহের শেষ দিক থেকে ধীরে ধীরে বাড়তে থাকবে তাপমাত্রা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন