Connect with us

রাজ্য

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি, ২৪ ঘণ্টা পরেই জাঁকিয়ে শীত

Published

on

কলকাতা: গত দু’ দিন সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছিল ১৩-এর ঘরে। বৃহস্পতিবার সকালে ফের তা বাড়ল। প্রায় তিন ডিগ্রি বেড়ে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গেল ১৬.১ ডিগ্রিতে। ফলে এ দিন সকালে আবার কিছুটা গরম গরম লাগতে শুরু করেছে। যদিও এই পরিস্থিতি নিতান্তই সাময়িক। কারণ ২৪ ঘণ্টা পর থেকেই জব্বর দাপট নিয়ে ফিরতে চলেছে শীত।

এ দিন কলকাতা এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণ কুয়াশা আর মেঘ। সকাল থেকেই কুয়াশাছন্ন কলকাতা। সকাল আটটার পর কলকাতাতেও বৃষ্টি শুরু হয়। সেই সঙ্গে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় এ দিন সকালেই হালকা বিক্ষিপ্ত বৃষ্টিও হয়েছে।

Loading videos...

কয়েক দিন ধরে যে পশ্চিমী ঝঞ্ঝাটি হিমালয় সন্নিহিত অঞ্চলে প্রবল তুষারপাত ঘটিয়েছে, তার প্রভাব এখন পড়ছে পূর্ব ভারতে। আর সে কারণেই কুয়াশা-মেঘ-বৃষ্টি।

এই পরিস্থিতিতে আবার যেন কেউ না ভাবেন যে শীত বিদায় নিল। কারণ শুক্রবার থেকে ফের শীত জাঁকিয়ে বসবে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে। আবহাওয়া বিশেষজ্ঞদের একাংশের দাবি, মরশুমের শীতলতম সময়টি এ বার আসতে পারে।

এই মরশুমে এখনও পর্যন্ত কলকাতায় সব থেকে কম তাপমাত্রা নেমেছিল ডিসেম্বরের একটি দিনে। পৌঁছে গিয়েছিল ১১.৩ ডিগ্রিতে। আর দক্ষিণবঙ্গে সব থেকে কম তাপমাত্রা রেকর্ড করেছিল শ্রীনিকেতন। তাপমাত্রা নেমে গিয়েছিল ৬.৭ ডিগ্রিতে।

আবহাওয়া বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, সেই রেকর্ডটি আগামী কয়েক দিনের মধ্যে ভেঙে যেতে পারে। ফলে বোঝাই যাচ্ছে, কতটা প্রবল দাপট থাকবে শীতের।

শীতের এই প্রবল দাপটের পরেই আবার শঙ্কার একটা পরিস্থিতিও রয়েছে। সেটা সরস্বতী পুজোকে নিয়ে। বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখে মনে করা হচ্ছে ২৯ জানুয়ারি সরস্বতী পুজোর দিন আর তার পরের দু’ দিন বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন তৈরির ২ বছরের মধ্যেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাঁকুড়ার জলের ট্যাঙ্ক

এমনিতে এখন আবহাওয়া পরিস্থিতি ইদানীংকালে রাতারাতি বদলে যায়। ফলে দিন তিনেক আগে সঠিক পূর্বাভাস দেওয়া দুষ্কর হয়ে যাচ্ছে। তবুও সরস্বতী পুজোকে কেন্দ্র করে একটু সতর্কতা অবলম্বন করেই চলা ভালো এখন থেকে।

পূর্ব বর্ধমান

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনা নিয়ে বিতর্কে ঢিল ছুড়লেন মিঠুন চক্রবর্তী

এগুলো কী? কীসের জন্য করা হচ্ছে? সিংহাসনটাকে আগলে রাখার জন্য?…প্রশ্নের উপর প্রশ্ন মিঠুনের!

Published

on

রায়নার সভায় মিঠুন চক্রবর্তী

খবর অনলাইন ডেস্ক: শনিবার রাজ্যের চতুর্থ দফার ভোটে কোচবিহারে প্রাণ গিয়েছে পাঁচ জনের। এই ঘটনার জন্য তৃণমূল যখন অমিত শাহের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রে’র যুক্তি খাড়া করেছে, অন্যদিকে বিজেপির নিশানায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘উস্কানিমূলক’ মন্তব্য। সেই বিতর্কেই রবিবার নতুন ইন্ধন জোগালেন অভিনেতা এবং বিজেপি নেতা মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)।

শীতলকুচির ঘটনা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) বিরুদ্ধে ‘ষড়যন্ত্রে’র অভিযোগ তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। অন্যদিকে রাজ্যে ভোটপ্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে মমতার ‘উস্কানিমূলক’ মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন।

Loading videos...

রবিবার পূর্ব বর্ধমানের রায়নায় বিজেপি প্রার্থীর হয়ে প্রচারে গিয়ে মিঠুন বলেন, “কালকের ঘটনায় (শীতলকুচিতে) যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা জানাই। কিন্তু কেন, এ সব করার কারণ কী? কেন এ রকম উস্কানি দিয়ে চারটে মায়ের কোল খালি করে দিলেন”?

মিঠুন বলেন, “আপনারা যাঁরা আমার কথা শুনেছেন, তাঁদের বলছি, এ সব জিনিয়ে পা দেবেন না। কেউ থাকবে না আপনাদের সঙ্গে। এরা আওয়াজ তুলবে, উস্কানি দেবে, কোনো মায়ের কোল খালি হয়ে যাবে। আর এরা নিজের নিজের বাড়ি চলে যাবে। মা তাঁর সন্তান হারিয়ে কাঁদতে থাকবেন। এই ফাঁদে পা দেবেন না। আমি হাতজোড় করে বলছি, কেউ এই ফাঁদে পা দেবেন না”।

এখানে থেমে না থেকে অভিনেতা বলেন, “এগুলো কী? কীসের জন্য করা হচ্ছে? সিংহাসনটাকে আগলে রাখার জন্য? তার জন্য এ সব করতে হবে! মনে রাখবেন, বিজেপি সরকার এলে কোনো দাঙ্গা হবে না, সন্ত্রাস হবে না। বিজেপি সরকার এলে কোনো হিংসা হবে না, এটা গ্যারান্টি”।

প্রসঙ্গত, শনিবার সকালে ভোট শুরুর কিছু ক্ষণের মধ্যেই শীতলকুচির পাঠানটুলি শালবাড়ির ২৮৫ নম্বর বুথে জীবনের প্রথম ভোট দিতে গিয়েই দুষ্কৃতীদের গুলিতে নিহত হন ১৮ বছরের তরুণ আনন্দ বর্মণ। এর কিছু ক্ষণ পরেই দিনের সবচেয়ে বড়ো ঘটনাটি ঘটে যায় শীতলকুচিরই জোড়পাটকি এলাকার ১২৬ নম্বর বুথে। সেখানে সিআইএসএফের গুলিতে নিহত হন একই সঙ্গে ৪ জন।

আরও পড়তে পারেন: Bengal Polls 2021: ‘শীতলকুচি’ নিয়ে দিলীপ ঘোষের সঙ্গে এক মত নন অমিত শাহ!

Continue Reading

রাজ্য

Bengal Polls 2021: ‘শীতলকুচি’ নিয়ে দিলীপ ঘোষের সঙ্গে এক মত নন অমিত শাহ!

ভোটের চলাকালীন দিলীপ ঘোষ চাইলেও বিজেপি ক্ষমতায় এলে আর ‘শীতলকুচি’ চান না অমিত শাহ!

Published

on

খবর অনলাইন ডেস্ক: ভোট চলাকালীন ‘জায়গায় জায়গায় শীতলকুচি হবে’ বলে হুমকি দিয়েছেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তবে বিজেপি রাজ্যের ক্ষমতায় এলে এ ধরনের ঘটনা ঘটবে না বলেই আশ্বস্ত করলেন অমিত শাহ।

শনিবার পঞ্চম দফার ভোটগ্রহণের দিন শীতলকুচির ঘটনা নিয়ে তোলপাড় রাজ্য-রাজনীতি। রবিবার শান্তিপুরের বিজেপি প্রার্থীর হয়ে রোড শো করার পর এ প্রসঙ্গেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) তীব্র সমালোচনা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি নেতা অমিত শাহ (Amit Shah)।

Loading videos...

চার নিহতকে শ্রদ্ধা জানিয়েছেন মমতা, কটাক্ষ অমিত শাহের

এ দিন শিলিগুড়ির সাংবাদিক বৈঠক থেকে শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে নিহতদের পরিবারের সঙ্গে ভিডিও কলে কথা বলেন মমতা। শ্রদ্ধা জানান নিহতদের।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় শুধু চার জনকেই শ্রদ্ধা জানিয়েছেন। তিনি আনন্দ বর্মনের জন্য তিনি কিছু বলেননি। কারণ আনন্দ বর্মন রাজবংশী সম্প্রদায়ের। তিনি তার তুষ্টিকরণের রাজনীতিকে কোন জায়গায় নিয়ে গিয়েছেন, এটাই তার একটা বড়ো প্রমাণ। এ ধরনের রাজনীতি বাংলার সংস্কৃতি নয়”।

মমতার উদ্দেশে তাঁর পরামর্শ, “মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এখনও সময় রয়েছে পঞ্চম নিহতের (আনন্দ বর্মন) উদ্দেশে সমবেদনা জানানো এবং বাংলার মানুষের কাছে ক্ষমা চাইবার”।

বাড়াবাড়ি করলে আরও শীতলকুচি হবে, হুমকি দিলীপ ঘোষের

এ দিনই বরানগরের একটি সভা থেকে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) বলেন,  “ভয় দেখিয়ে রাজনীতি করার দিন চলে গিয়েছে। ভয় উপেক্ষা করে মানুষ ভোট দিচ্ছেন। ১৭ তারিখ সকালেও লাইনে দাঁড়িয়ে ভোট দিন। বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। কেউ লাল চোখ দেখাতে পারবে না। আমরা আছি। আর যদি বাড়াবাড়ি করে, শীতলকুচিতে দেখেছেন কী হয়েছে। জায়গায় জায়গায় শীতলকুচি হবে”।

যদিও অমিত শাহ বলেন, “এই একটা ঘটনা (শীতলকুচি) বাদে পশ্চিমবঙ্গে নির্বাচন এখনও পর্যন্ত শান্তিপূর্ণ ভাবে পরিচালিত হয়েছে। আমি কথা দিচ্ছি, এখানে বিজেপি ক্ষমতায় আসার পরে বাংলায় রাজনৈতিক ও নির্বাচন-সংক্রান্ত হিংসা শেষ হবে”।

আরও পড়তে পারেন: বাড়াবাড়ি করলে হবে আরও শীতলকুচি, হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

Continue Reading

রাজ্য

বাড়াবাড়ি করলে হবে আরও শীতলকুচি, হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

“শীতলকুচিতে দেখেছেন কী হয়েছে। জায়গায় জায়গায় শীতলকুচি হবে”, বললেন দিলীপ!

Published

on

খবর অনলাইন ডেস্ক: শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে চার ব্যক্তির নিহত হওয়ার ঘটনায় তোলপাড় রাজ্য-রাজনীতি। শনিবারের সেই ঘটনার রেশ টেনে রবিবার বরানগরের সভা থেকেই কার্যত হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

শনিবার রাজ্যের চতুর্থ দফার ভোটগ্রহণের দিন শীতলকুচির ১২৬ নম্বর বুথের বাইরে সিআইএসএফের গুলিতে নিহত হন চার তৃণমূল কর্মী।মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে গোটা এলাকা। নির্বাচন কমিশন তিন দিনের জন্য কোচবিহারে বাইরে থেকে রাজনীতিকদের ঢোকা নিষিদ্ধ করে।

Loading videos...

এ দিন শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, “এটা একটা গণহত্যা। সিআইএসএফ নিহতদের বুকে গুলি করেছিল”।

আর তার পরেই দিলীপ বললেন, “ভয় দেখিয়ে রাজনীতি করার দিন চলে গিয়েছে। ভয় উপেক্ষা করে মানুষ ভোট দিচ্ছেন। ১৭ তারিখ সকালেও লাইনে দাঁড়িয়ে ভোট দিন। বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে। কেউ লাল চোখ দেখাতে পারবে না। আমরা আছি। আর যদি বাড়াবাড়ি করে, শীতলকুচিতে দেখেছেন কী হয়েছে। জায়গায় জায়গায় শীতলকুচি হবে”।

সরাসরি মুখ্যমন্ত্রীকে নিশানা করে দিলীপ বলেন, “সারাজীবন লাশের রাজনীতি করেছেন মুখ্যমন্ত্রী। কোচবিহারে লাশ তুলতে যেতে চেয়েছিলেন। ভেবেছিলেন, রাস্তায় লাশ ফেলে বসবেন। বলবেন, ‘দেখুন, আমার লোকেদের মেরেছে। ভোট দিন”।

বিজেপি সাংসদের এহেন মন্তব্যে স্বাভাবিক ভাবেই বিতর্কের ঝড় উঠেছে। তাঁর মন্তব্যের তীব্র নিন্দা করেছে তৃণমূল কংগ্রেস। এই মন্তব্যকে গণহত্যায় প্ররোচনা বলে পাল্টা অভিযোগ তৃণমূলের। এই মন্তব্য নিয়ে নির্বাচন কমিশনের পদক্ষেপ করা উচিত বলেও মনে করছে তৃণমূল।

আরও পড়তে পারেন: Bengal Polls 2021: শীতলকুচিতে ‘গণহত্যা’ হয়েছে, দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

Continue Reading
Advertisement
Advertisement
পূর্ব বর্ধমান55 mins ago

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনা নিয়ে বিতর্কে ঢিল ছুড়লেন মিঠুন চক্রবর্তী

দেশ2 hours ago

Covid-19 Vaccine: অক্টোবরের মধ্যে আরও ৫টি কোভিড ভ্যাকসিন পাচ্ছে ভারত!

রাজ্য2 hours ago

Bengal Polls 2021: ‘শীতলকুচি’ নিয়ে দিলীপ ঘোষের সঙ্গে এক মত নন অমিত শাহ!

রাজ্য3 hours ago

বাড়াবাড়ি করলে হবে আরও শীতলকুচি, হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

রাজ্য4 hours ago

Bengal Polls 2021: শীতলকুচিতে ‘গণহত্যা’ হয়েছে, দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের

দেশ4 hours ago

লাফিয়ে বাড়ছে করোনা, নাইট কারফিউ-সহ একাধিক বিধিনিষেধ জারি হল উত্তরপ্রদেশে

রাজ্য7 hours ago

তিন বছর ধরে নানা সেবামূলক কাজ করে চলেছে ‘ইচ্ছাশক্তি ফাউন্ডেশন’

দেশ8 hours ago

Corona Update: এক দিনে আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়াল

রাজ্য1 day ago

Bengal Polls Live: সাড়ে ৫টা পর্যন্ত ভোট পড়ল ৭৫ শতাংশের বেশি

ক্রিকেট2 days ago

IPL 2021: বলে ভেলকি হর্শল পটেলের, ব্যাটে জ্বলে উঠলেন ডেভিলিয়ার্স, বেঙ্গালুরুর কষ্টার্জিত জয়

বাংলাদেশ3 days ago

Bangladesh Corona Update: কোভিড ১৯-এ মৃত্যুতে রেকর্ড, তবে দৈনিক আক্রান্ত কিছু কম

রাজ্য3 days ago

Bengal Corona Update: সংক্রমণের হারে সামান্য বৃদ্ধি, কিছু জেলার পরিস্থিতিও উদ্বেগজনক

দেশ3 days ago

অবশেষে মুক্তি পেলেন ছত্তীসগঢ়ে মাওবাদীদের হাতে বন্দি কোবরা কমান্ডো রাকেশ্বর সিংহ মানহাস

দেশ2 days ago

Coronavirus Second Wave: সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভাঙতে তিন দাওয়াই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

রাজ্য1 day ago

Bengal Polls 2021: বাহিনীর গুলিতে হত ৪, শীতলকুচি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

দেশ1 day ago

Corona Update: রেকর্ড তৈরি করে দেড় লক্ষের দিকে এগিয়ে গেল দৈনিক সংক্রমণ, তবুও কম মৃত্যুহারে কিছুটা স্বস্তি

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে