মেঘ-বৃষ্টির পর্বের পর সরস্বতী পুজো থেকে আবার ঘুরে দাঁড়াবে শীত

এই মুহূর্তে উত্তর ভারতে একটি প্রবল শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা হানা দিয়েছে

0
rain in kolkata
কলকাতায় হতে পারে হালকা বৃষ্টি। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে।

ওয়েবডেস্ক: বাড়ন্ত তাপমাত্রা দেখে কি ভাবতে শুরু করে দিয়েছেন যে শীত অবশেষে বিদায়ের মুখে? তা হলে এক্কেবারেই ভুল ভাবছেন।

সরস্বতী পুজোর পরেই রাজ্যে আবার ঘুরে দাঁড়াবে শীত। তবে তার আগে শুক্র এবং শনিবার মেঘবৃষ্টির খেলা চলতে পারে রাজ্য জুড়ে।

এই মুহূর্তে উত্তর ভারতে একটি প্রবল শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা হানা দিয়েছে। এই ঝঞ্ঝাটির ফলে কাশ্মীর, হিমাচল এবং উত্তরাখণ্ডে অতি প্রবল তুষারপাত এবং সমতলের রাজ্যগুলিতে প্রবল বৃষ্টি হচ্ছে।

এই ঝঞ্ঝাটির ফলেই রাজ্যে বেড়ে রয়েছে সর্বনিম্ন তাপমাত্রা। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা উঠে গিয়েছে ১৬ ডিগ্রিতে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও সর্বনিম্ন তাপমাত্রা বেশ বেশি।

শীত কমেছে উত্তরবঙ্গেও। বৃহস্পতিবার দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৫ ডিগ্রি, স্বাভাবিকের থেকে যা দু’ডিগ্রি বেশি।

এই বেড়ে যাওয়া তাপমাত্রার পেছনেই রয়েছে বৃষ্টির আগমন। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানিয়েছে, ঝঞ্ঝাটি এ বার ক্রমশ পূর্ব ভারতের দিকে সরবে।

আরও পড়ুন অফিস টাইমে ফের বিগড়ল মেট্রো, দুর্ভোগে যাত্রীরা

পূর্বে সরলেও, তার দুর্বল হওয়ার কোনো সম্ভাবনা নেই। বরং আরব সাগর থেকে জলীয় বাস্পের টানে সে যথেষ্টই শক্তিশালী থাকবে। এর প্রভাবে বৃহস্পতিবার রাত থেকেই মেঘ ঢুকবে রাজ্যের বায়ুমণ্ডলে।

বৃহস্পতিবার রাত থেকে উত্তরবঙ্গে বৃষ্টি শুরু হবে বলে জানানো হয়েছে। অন্য দিকে শুক্রবার দুপুর থেকে বৃষ্টির ছোঁয়া পেতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকলেও, ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে।

শনিবার বিকেলের পর থেকে গোটা রাজ্যেই আকাশ পরিষ্কার হয়ে যাবে। সরস্বতী পুজোর দিন থেকে ফের মিলবে শীতল উত্তুরে হাওয়ার ছোঁয়া।

সোমবার থেকে পরের ৪৮ থেকে ৭২ ঘণ্টা, রাজ্যের পারদে উল্লেখযোগ্য পতন দেখা যেতে পারে। কলকাতায় পারদ নেমে যেতে পারে ১২ ডিগ্রির কাছাকাছি। পশ্চিমাঞ্চলে নামতে পারে দশের নীচে।

অন্য দিকে ফের এক শীতে কাঁপবে উত্তরবঙ্গও।

সব মিলিয়ে বিদায় বেলায় দ্বিতীয় বার প্রত্যাবর্তন ঘটবে শীতের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.