সোমবার শীতের প্রত্যাবর্তন, কিন্তু…

0
kolkata winter

ওয়েবডেস্ক: আগামী পাঁচ দিনের মধ্যে দক্ষিণবঙ্গে দু’ বার প্রত্যাবর্তন ঘটাতে চলেছে শীত। এর মধ্যে সোমবার শীত ফিরবে মাত্র দু’ একদিনের জন্য। শীতের দ্বিতীয় প্রত্যাবর্তনটি হতে পারে সামনের সপ্তাহের শুক্রবার থেকে।

একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা হানা দেওয়ায় শীতের কার্যত বারোটা বেজে গিয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। উত্তুরে হাওয়া বাধাপ্রাপ্ত হওয়ায় দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে হালকা দখিনা বাতাস। ফলে সন্ধ্যার দিকে বসন্তের একটা চিরাচরিত গন্ধও পাওয়া যাচ্ছে।

কলকাতায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি। শুক্রবারের থেকে তা এক ডিগ্রি বাড়েওনি, কমেওনি। কিন্তু পশ্চিমাঞ্চল-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ঘরে ঢুকে গিয়েছে। এমনকি সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৩০-এর ঘরে।

অনেকেই হয়তো ভেবেছেন এ বারের মতো পাততাড়ি গোটাল শীত। কিন্তু শীত এখনই বিদায় নেবে না। বরং আরও বেশ কয়েক বার সে প্রত্যাবর্তন ঘটাবে।

গত কয়েক দিন ধরে উত্তর ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা হানা দিয়েছিল। সেটা উত্তর ভারত থেকে সরে গিয়ে এখন সিকিমের ওপরে রয়েছে। ফলে সিকিম-উত্তরবঙ্গে বৃষ্টি-তুষারপাত হচ্ছে। এই পশ্চিমী ঝঞ্ঝাটি এ বার ধীরে ধীরে ভারতীয় ভূখণ্ড থেকে দূরে সরে যাবে আর তখনই দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে ঢুকে পড়বে উত্তুরে হাওয়া।

সোমবার সকাল থেকেই ফের শীতল বাতাস অনুভব করতে পারবেন দক্ষিণবঙ্গবাসীরা। তার প্রভাব মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রায় পাওয়া যাবে। ওই দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ফের একবার ১২ ডিগ্রির ঘরে নেমে যেতে পারে।

তবে শীতের এই প্রত্যাবর্তনের স্থায়িত্ব বড়ো জোর দু’দিনের জন্য হবে। কারণ বুধবার ফের বেড়ে যাবে তাপমাত্রা। সেটাও হবে একটি পশ্চিমী ঝঞ্ঝার জন্য। সেই ঝঞ্ঝার জেরে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন ‘নাগরিকপঞ্জি নিয়ে নরেন্দ্র মোদী আর অমিত শাহের মধ্যে দ্বন্দ্ব’

এর পর আবার শীতের প্রত্যাবর্তন হবে শুক্রবার, ২৪ জানুয়ারি নাগাদ। সেই প্রত্যাবর্তন আরও বড়ো হবে। কারণ তখন কলকাতার তাপমাত্রা ফের একবার ১০-১১ ডিগ্রির ঘরে নামতে পারে। ফলে তখন পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে পারদ নেমে যেতে পারে ৭-৮ ডিগ্রির ঘরে।

সব মিলিয়ে মাঘের জোরদার শীতের অপেক্ষায় এখন দক্ষিণবঙ্গ।
------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.