মকরের পরেই শীতের জব্বর কামড়, মরশুমের শেষবারের মতো?

অনেকদিন পর এই প্রথম ১৪ ডিগ্রির কোঠায় উঠল কলকাতার পারদ

0

ওয়েবডেস্ক: গত সপ্তাহ তিনেক ধরে রাজ্যে শীতের কামড় এতটাই বেশি যে সোমবার তাপমাত্রা একটু বাড়তেই সেটা মোটামুটি জানান দিয়েছে। অনেক দিন পর এই প্রথম ১৪ ডিগ্রির কোঠায় উঠল কলকাতার পারদ। কিন্তু তাতেই মনে হচ্ছে শীতটা সোমবার বেশ কম। আগামী দু’দিন শীত আরও খানিকটা কমবে বলেই মনে করছে আবহাওয়া দফতর এবং বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। তবে মকর সংক্রান্তির পরেই আরও এক দফা প্রবল ঠান্ডা পড়তে চলেছে কলকাতা-সহ গোটা রাজ্যেই। কিন্তু পরিস্থিতি যা, এটাই সম্ভবত শীতের শেষ প্রবল কামড় হতে পারে।

কিছু দিন ধরেই একটি পশ্চিমী ঝঞ্ঝা প্রভাব ফেলেছে উত্তর ভারতে। তার প্রভাবে হিমালয়ে প্রবল তুষারপাত হচ্ছে। আবার এই ঝঞ্ঝার জন্যই ব্যাহত হয়েছে উত্তুরে হাওয়া। যার ফলে পারদ বেড়েছে সমগ্র রাজ্যে। মঙ্গলবার পর্যন্ত আবহাওয়া এ রকমই থাকবে বলে জানিয়েছে ওয়েদার আল্টিমা। এমনকি মঙ্গলবার, মকর সংক্রান্তির ভোরে আরও কিছুটা বাড়তে পারে পারদ। সব মিলিয়ে গত দু’বছরের মতো এ বার আর প্রবল ঠান্ডায় মকর সংক্রান্তি হচ্ছে না।

কিন্তু মকর পেরোলে, অর্থাৎ বুধবার থেকেই পারদ কমবে রাজ্যে। বুধবার থেকে পরবর্তী ৭২ ঘণ্টায় কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১০-১১ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে ফের এক বার। শৈত্যপ্রবাহের কবলে পড়তে পারে বাঁকুড়া, বীরভূম, বর্ধমান, পুরুলিয়ার মতো জেলাগুলি।

amazon

ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানাচ্ছেন, বর্তমানের ঝঞ্ঝাটি ধীরে ধীরে সরে যাচ্ছে। এর ফলে উত্তর ভারতের আকাশ ক্রমশ পরিষ্কার হবে। যার ফলে হিমশীতল হাওয়া ফের একবার ঢুকে পড়বে রাজ্যে। পাশাপাশি রাজস্থান এবং উত্তরপূর্ব ভারতের ওপরে ঘূর্ণাবর্ত রয়েছে। রাজস্থানের ঘূর্ণাবর্তটি এই হাওয়াকে দক্ষিণবঙ্গের দিকে ঠেলে পাঠাবে, অন্য দিকে উত্তরপূর্বের ঘূর্ণাবর্তটি সেটিকে নিজের দিকে টেনে নেবে। সব মিলিয়ে আরও একবার ঠান্ডায় জবুথবু হতে পারে গোটা রাজ্য।

কিন্তু এই আবহাওয়াও সাময়িক। কারণ আরও একগাদা পশ্চিমী ঝঞ্ঝা হানা দিতে চলেছে উত্তর ভারতে। যার ফলে শনিবার থেকে ফের বাড়বে পারদ। এটাই হয়তো এই মরশুমের শেষ প্রবল শীত, এমন ইঙ্গিতও মিলছে ধীরে ধীরে। কারণ পৌষ পেরিয়ে এ বার ধীরে ধীরে মাঘের পথে যাত্রা হবে। এই সময়ে শীত ক্রমশ কমতে থাকাটাই যে দস্তুর।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন