২৪ ঘণ্টায় শীত কমবে অনেকটাই, বৃষ্টির পালা শেষ হলেই ফিরবে সে

ফাইল ছবি

ওয়েবডেস্ক: আগামী ২৪ ঘণ্টায় শীতের কার্যত বারোটা বেজে যাবে। তার পর বৃষ্টির পালা। মেঘবৃষ্টি কাটিয়ে ফের শীতের প্রত্যাবর্তন ঘটবে শুক্রবার। সব মিলিয়ে আগামী তিন-চার দিন নানারকম আবহাওয়া দেখে ফেলবে এ রাজ্য, বিশেষত দক্ষিণবঙ্গ।

সোমবারও কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে জম্পেশ শীত অনুভূত হয়েছে। রবিবারের তুলনায় এ দিন সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়লেও, তা এতটাই নগন্য যে শীত কমেছে এমনটা মনে হচ্ছে না। সোমবার সারা দিন জোর উত্তুরে হাওয়া চলার ফলে মঙ্গলবারও দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১৩ ডিগ্রির মধ্যে থাকতে পারে।

কিন্তু মঙ্গলবার দুপুরের পর থেকে আবহাওয়ার পরিবর্তন হতে থাকবে। প্রথমে হাওয়ার গতিপথ পরিবর্তন হবে। উত্তুরে হাওয়াকে সরিয়ে ঢুকে পড়বে দখিনা বাতাস। সেই সঙ্গেই ঢুকবে মেঘ। মঙ্গলবার রাত থেকে হালকা বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে।

এই মুহূর্তে শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা উত্তর ভারতে হানা দিয়েছে। এর জেরে সোমবার সন্ধ্যা থেকেই হিমালয় সন্নিহিত অঞ্চলে ভারী তুষারপাত আর সমতলে জোরদার ঝড়বৃষ্টি শুরু হওয়ার কথা। সেই পশ্চিমী ঝঞ্ঝার জেরেই একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে।

ঘূর্ণাবর্তটি উত্তর ভারতকে এগিয়ে আসবে পূর্ব ভারতের দিকে। তার পর সেটি পশ্চিমবঙ্গের ওপর দিয়ে চলে যাবে বাংলাদেশে।

এই ঘূর্ণাবর্ত আর পশ্চিমী ঝঞ্ঝার জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে শুরু করবে দক্ষিণবঙ্গে। এর জেরেই বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় দফায় দফায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত বৃষ্টি চলতে পারে। এর বেশি প্রভাব থাকবে বুধবার অর্থাৎ সরস্বতী পুজোর দিন সন্ধ্যা বেলায়।

বৃষ্টির সঙ্গেই দক্ষিণবঙ্গের কোথাও কোথাও ঝড় আর শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। দার্জিলিং পাহাড়ে তুষারপাত হতে পারে।

আরও পড়ুন পশ্চিমবঙ্গ বিজেপিকে ভর্ৎসনা প্রধান বিচারপতি এসএ বোবদের

বৃষ্টির পালা শেষ হলেই ফের একবার ঢুকে পড়বে শীতল উত্তুরে হাওয়া। শুক্রবারই তার প্রভাব পেতে পারে দক্ষিণবঙ্গ। যার জেরে শনিবার আবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ১২ ডিগ্রিতে।

আপাতত তাই শীতের বিদায় নেওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে এরই মধ্যে সরস্বতী পুজোর বৃষ্টি যে সাধারণ মানুষকে চিন্তায় রাখবে তা বলাই বাহুল্য।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.