জ্বালানি কাঠ আনতে গিয়ে সুন্দরবনে বাঘের হামলায় মৃত্যু

0
Tiger-Attack
বাঘের হানায় মৃত মহিলা

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়: আবার সুন্দরবনের জঙ্গলে জ্বালানি কাঠ আনতে গিয়ে বাঘের আক্রমণে মৃত্যু হল এক মহিলার। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার কুলতলি থানার বানচাপরির জঙ্গলে।

কুলতলি থানার দেউলবাড়ি গ্রাম থেকে মঙ্গলবার সকালে তিন মহিলা জ্বালানির কাঠ সংগ্রহ করতে গিয়েছিল সুন্দরবনের বান চাপরির জঙ্গলে, তাঁরা যখন জঙ্গল থেকে শুকনো কাঠ সংগ্রহ করছিলেন, ঠিক সেই সময় হঠাৎই একটি বাঘ ঝাঁপিয়ে পড়ে এক মহিলার উপরে, মহিলা চিৎকার করতে থাকলে তাঁর অপর দুই সঙ্গী দূরে থেকে বাঘ দেখে পালিয়ে যান ও গ্রামের লোকেদেরকে খবর দেন। খবর দেওয়া হয় স্থানীয় চিতুরি বিট অফিসেও।

দুই মহিলাকে সঙ্গে নিয়ে গ্রামের মানুষ ওই জঙ্গলে ঢুকে দেখে আম্মাজান মোল্লা(৪৫) নামে ওই মহিলার ক্ষতবিক্ষত দেহ জঙ্গলের মধ্যে পড়ে আছে। বন কর্মীদের ও স্থানীয় পুলিশের সহযোগিতায় জঙ্গল থেকে মৃতদেহ উদ্ধার করে আনা হয় । ময়না তদন্তের জন্য মৃতদেহ পাঠানো হচ্ছে বলে পুলিশসূত্রে জানা গিয়েছে।

এই ঘটনায় কুলতলির দেউলবাড়ি মৃতার পরিবারে শোকের ছায়া নেমে এসেছে। ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে সুন্দরবনের দেউলবাড়ি ও মৈপীঠ এলাকায় মহিলাদের স্বনির্ভর করার লক্ষে কাজ করছে স্থানীয় একটি বেসরকারি প্রতিষ্ঠান। যাতে এই সব এলাকার মহিলারা আর জঙ্গলে না যান, তার পরেও এই ঘটনা ক্রমাগত চলছে।

এই সব এলাকার মানুষকে আরও বেশি করে সচেতন করতে হবে। নইলে এই মৃত্যুলীলা বন্ধ হবে না, উল্টো দিকে বাঘ শিকারের মতো অপরাধও সংঘটিত হতেই থাকবে বলে মত বন্যপ্রেমীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.