বাঁকুড়া জেলায় বিশ্ব আদিবাসী দিবস পালিত

0
world tribal day
সম্মাননা প্রদান। নিজস্ব চিত্র।

বাঁকুড়া: জেলা জুড়ে মহাসমারোহে পালিত হল ‘বিশ্ব আদিবাসী দিবস’। বিভিন্ন দেশের ক্ষুদ্র জাতিসত্তা ও আদিবাসীদের স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচয় তুলে ধরার গুরুত্ব নিয়েই রাষ্ট্রপুঞ্জ ৯ আগস্ট দিনটিকে আন্তর্জাতিক বিশ্ব আদিবাসী দিবস বলে ঘোষণা করে।

রাষ্ট্রপুঞ্জের আহ্বানে ১৯৯৪ সাল থেকে প্রতি বছর এই বিশেষ দিনটি পালিত হয়ে আসছে। বিশ্বের প্রায় ৯০টি দেশে ৩৭ কোটি আদিবাসী মানুষ এই দিবসটিকে তাদের নিজস্ব স্বতন্ত্র সংস্কৃতি উপস্থাপনের উদ্দেশ্যে উদযাপন করেন।

আরও পড়ুন রবিবার থেকে ফের জোর বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে!

রাজ্যের অন্যান্য অংশের সঙ্গে বাঁকুড়ার আদিবাসীদের সৌজন্যে এই দিনটি বিশেষ ভাবে পালিত হল। জেলার মূল অনুষ্ঠান হয় সিমলাপাল মদনমোহন উচ্চ বিদ্যালয়ে। এ দিন প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের সূচনা করেন সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু।

এ ছাড়াও উপস্থিত ছিলেন জেলাশাসক ড: উমাশঙ্কর এস, পুলিশ সুপার কোটেশ্বর রাও, এসডিপিও বিবেক বর্মা, এসডিও রাজু মিশ্র, বিধায়ক জ্যোৎস্না মাণ্ডি প্রমুখ। এ দিন জেলা প্রশাসনের পক্ষ থেকে আদিবাসী সম্প্রদায়ের মানুষদের সম্মাননা প্রদান করা হয়। কৃতী ছাত্রছাত্রীদের হাতে ল্যাপটপ তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত প্রত্যেকে রাজ্য সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.