নয়াদিল্লি: বাবরি মসজিদ কাণ্ডে ফের বিপাকে পড়তে পারেন বিজেপির শীর্ষস্থানীয় কিছু নেতা-নেত্রী। মসজিদ ধ্বংস মামলায় বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলীমনোহর জোশী, উমা ভারতী এবং কল্যাণ সিং-এর বিরুদ্ধে আনা ষড়যন্ত্রের অভিযোগ সংক্রান্ত মামলা পুনরায় চালু করার নির্দেশ দিতে পারে সুপ্রিম কোর্ট। এ ব্যাপারে পরবর্তী শুনানির দিন, অর্থাৎ ২২ মার্চ কোনো নির্দেশ দিতে পারে শীর্ষ আদালত।

প্রথমে বিশেষ আদালত এবং ২০১০-এ এলাহাবাদ হাইকোর্টের রায়ে বেকসুর খালাস হয়ে যান এই বিজেপি নেতৃবৃন্দ। এর বিরুদ্ধে শীর্ষ আদালতে মামলা করে সিবিআই এবং জনৈক হাজি মাহমুদ আহমেদ। সেই মামলার শুনানিতেই সোমবার এমনই ইঙ্গিত দিয়েছেন বিচারপতি পিসি ঘোষ এবং বিচারপতি আরএফ নরিম্যানের ডিভিশন বেঞ্চ।

যে গতিতে মসজিদ ধ্বংসের মামলা চলছে তাতে উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট এবং অভিযুক্তদের ব্যাপারে ২২ মার্চ একটা সিদ্ধান্ত নিতে পারে। শীর্ষ আদালত যৌথ বিচারের কথা বলেছে এবং এ নিয়ে রায়বরেলি ও লখনউয়ে যে দু’টি মামলা রয়েছে তা জুড়ে নিয়ে লখনউয়ে বিচার হবে। 

আডবাণী ও আরও ২০ জনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ (বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতায় ইন্ধন দেওয়া), ১৫৩ বি (জাতীয় সংহতির পক্ষে ক্ষতিকর কথাবার্তা বলা) এবং ৫০৫ (জন শান্তি নষ্ট করতে এবং বিদ্রোহ সৃষ্টি করার উদ্দেশ্যে মিথ্যা বিবৃতি দেওয়া, গুজব ছড়ানো) ধারায় চার্জশিট দিয়েছিল সিবিআই। পরে  এর সঙ্গে ফৌজদারি ষড়যন্ত্রের ধারাও জুড়ে দেয়। কিন্তু বিশেষ আদালত তা খারিজ করে দেয় এবং হাইকোর্ট সেই রায় বহাল রাখে। এর পরেই সুপ্রিম কোর্টে যায় সিবিআই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here