নয়াদিল্লি: নোট বাতিল প্রসঙ্গে বিরোধীদের পাশাপাশি দলের অন্দরেও কিছুটা চাপে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পঞ্জাবে বিজেপি নেতাকে বলতে শোনা গেছে ভোটাররা যেন নোট বাতিলের শাস্তি তাঁকে না দেন। কিন্তু নরেন্দ্র মোদী অবিচল। নোট বাতিল যে একেবারে সঠিক সিদ্ধান্ত, তা আরও একবার বললেন মোদী। এ বার সংসদে।

সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর ধন্যবাদজ্ঞাপক প্রস্তাবের পক্ষে বক্তৃতা দিতে উঠে নোট বাতিলের সঙ্গে মানুষের স্বাস্থ্যের তুলনা করেন মোদী। তিনি বলেন, “অনেকেই আমাকে জিজ্ঞেস করেন ভারতের অর্থনীতি যখন শক্তিশালী ছিল তখন নোট বাতিলের সিদ্ধান্ত কেন নেওয়া হল। আমি বলি এটাই ভালো সময় ছিল। অর্থনীতি দুর্বল হলে নোট বাতিল কার্যকর করা যেত না।” রোগীর অস্ত্রোপচারের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “কারও অস্ত্রোপচার করতে হলে আগে তাঁর শারীরিক বিভিন্ন রকম পরীক্ষানিরীক্ষা হয়। পরীক্ষায় সব কিছু স্বাভাবিক থাকলে তবেই অস্ত্রোপচার করা হয়। নোট বাতিলের সিদ্ধান্তও ঠিক সে রকমই।”

এর পর মঙ্গলবার রাতে উত্তর ভারতে অনুভূত হওয়া ভূমিকম্পের প্রসঙ্গে টেনে এনে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধীকে এক হাত নেন মোদী। ভূমিকম্পর কথা তুলে প্রথমেই তিনি জানান উত্তরাখণ্ডে ভূমিকম্পের প্রভাব মোকাবিলা করতে তাঁর সরকার সব রকম ভাবে প্রস্তুত। এর পরই নাম না করে রাহুল গান্ধীর উদ্দেশে মোদী বলেন,

quate_f-1আমি তো ভাবছি এত দিন কেন ভূমিকম্প হয়নি, অনেক দিন আগেই তো এই ভূমিকম্পের কথা বলা হচ্ছিল। যে কোনো কারণেই হোক ধরিত্রী মা আমাদের ওপর খেপে রয়েছে।

উল্লেখ্য, শীতকালীন অধিবেশনে তাঁকে কেন কথা বলতে দেওয়া হচ্ছে না, এই ব্যাপারে গত ৯ ডিসেম্বর সাংবাদিকদের রাহুল বলেন, “আমি কিছু বললে ভূমিকম্প হবে।”

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের আগে এই ভাবে বাজেট পেশ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, বিরোধীদের এই অভিযোগ নস্যাৎ করে মোদী বলেন, “ভোটের জন্য আমরা কিছু করি না। দেশের স্বার্থই আমাদের কাছে সব থেকে বড়ো। গরিবের জন্য আমি সব সময় সেবা করব।”

ভারতের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করতে না পেরে তিনি নিজেকে ভাগ্যহীন মনে করেন, এমনও এ দিন শোনা যায় মোদীর কথায়। “আমার জন্ম স্বাধীনতার পরে। ভারতের স্বাধীনতা সংগ্রামে আমি অংশগ্রহণ করতে পারিনি। কিন্তু দেশের সেবা করার জন্য আমি প্রস্তুত।” এর পর নাম না করে কংগ্রেসের উদ্দেশে মোদী বলেন,

quate_f-1আমি আগেও বলেছি সব প্রধানমন্ত্রীই দেশের জন্য সেবা করেছেন, কিন্তু এখানে এমন একটি দল রয়েছে যারা শুধু একটি পরিবারের স্বার্থে কাজ করে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here