নয়াদিল্লি: শেষ পর্যন্ত লোভ দেখানোর পথে পা বাড়াল কেন্দ্রীয় সরকার। লটারির মাধ্যমে নগদ টাকা পুরস্কারের কথা ঘোষণা করা হল শনিবার। এই সব কিছুই করা হচ্ছে ডিজিটাল লেনদেনকে জনপ্রিয় করার জন্য।

নিতি আয়োগের তরফে শনিবার জানানো হয়েছে, কালো টাকা ও দুর্নীতি নির্মূল  করার উপায় হল ভারতীয় অর্থনীতিতে ডিজিটাল লেনদেনকে অঙ্গীভূত করে নেওয়া। আর এই কাজ করতে হলে ডিজিটাল লেনদেনকে জনপ্রিয় করতে হবে। আর সেই জন্য রবিবার থেকেই চালু করা হচ্ছে লাকি গ্রাহক যোজনা এবং ডিজি-ধন ব্যাপার যোজনা। দেশের ১০০টি শহরে ১০০ দিন ধরে এই দু’টি যোজনা চলবে।

নিতি আয়োগের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, শুভ বড়োদিনে এই যোজনা চালু হচ্ছে দিল্লিতে। যোজনার প্রথম ড্র-এর উদ্‌বোধন করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। লাকি গ্রাহক যোজনার প্রথম ড্র-এ সৌভাগ্যবান গ্রাহকদের প্রতিদিন এক হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক করা হবে। এটা চলবে ১০০ দিন ধরে।  ডিজিটাল লেনদেন নিয়ে সচেতনতা জাগানোর জন্য মার্চ পর্যন্ত ১০০ দিন ধরে দেশের ১০০টা শহরে এই যোজনা চলবে। নিতি আয়োগ বলেছে, রুপে কার্ড, এইপিএস (আধার এনাবলড পেমেন্ট সিস্টেম), ইউপিআই অ্যাপস ও ইউএসএসডি-র মাধ্যমে ডিজিটাল লেনদেন করলে এই পুরস্কার পাওয়া যাবে। লাকি গ্রাহক যোজনার ক্ষেত্রে দৈনিক ও সাপ্তাহিক ভিত্তিতে এবং  ডিজি-ধন ব্যাপার যোজনার ক্ষেত্রে সাপ্তাহিক ভিত্তিতে জয়ী নির্ধারিত হবেন এবং তাঁদের নিয়ে মেগা ড্র হবে ২০১৭-এর ১৪ এপ্রিল, যেখানে পুরস্কার মূল্য ১ কোটি টাকা পর্যন্ত।

তার পর এই দু’টি যোজনা পুনরায় চালু করা যায় কিনা তা বিবেচনা করা হবে বলে নিতি আয়োগের পক্ষ থেকে জানানো হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here