এলাহাবাদ: ‘তিন তালাক’ প্রথা নারীর অধিকার খর্ব করে। তাই এই প্রথা অসাংবিধানিক। নারীর অধিকারের পক্ষে এমনই যুগান্তকারী রায় দিল এলাহাবাদ হাইকোর্ট। এর পাশাপাশি আদালত জানিয়ে দিয়েছে, কোনো ‘পার্সোনাল ল বোর্ড’-ই সংবিধানের ঊর্ধ্বে নয়।

এক মহিলার আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার এই রায় দিয়েছেন হাইকোর্টের বিচারপতি সুনীত কুমার। রায় দিতে গিয়ে বিচারপতি বলেন, কোনো পুরুষ তাঁর স্ত্রীকে ইচ্ছেমতো বিচ্ছেদে বাধ্য করতে পারেন না। তাঁর কথায়, “সাংবিধানিক আইনের ঊর্দ্ধে কোনো ব্যক্তিগত আইন থাকতে পারে না।”

তবে এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করবে বলে জানিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি)। এআইএমপিএলবির মুখপাত্র মৌলনা খালিদ রশিদ জানিয়েছেন, “এলাহাবাদ হাইকোর্টের এই রায়কে আমরা সম্মান করি। কিন্তু কোনো রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করার অধিকার সংবিধান আমাদের দিয়েছে।” তবে আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে তিনি জানিয়েছেন, “কোর্ট যতই এটাকে অসাংবিধানিক বলুক, এই প্রথা ইসলামিক আইনের একটি অংশ।”

উল্লেখ্য তিন তালাক প্রথার বিরুদ্ধে বিভিন্ন মানবাধিকার সংগঠন ও এনজিও-র করা আবেদনের পরিপ্রেক্ষিতে শীর্ষ আদালতেও শুনানি চলছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here