নিউক্লিয়ার সাপ্লাইয়ার্স গ্রুপে (এনএসজি) ভারতের অন্তর্ভুক্তির দাবিকে সমর্থন জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার লাওসে আসিয়ান সম্মেলনের বাইরে মোদীর সাথে দেখা করে তাঁকে এ কথা জানান মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা।

গত দু’বছরে এই দুই রাষ্ট্রনেতার মধ্যে অষ্টমবার বৈঠকে উঠে আসে অসামরিক পরমাণু সহযোগিতা আর জলবায়ু পরিবর্তন বিষয়। বৈঠকের পর নিজের টুইটারে মোদী জানান, “ভারত-মার্কিন সম্পর্ক নিয়ে মার্কিন রাষ্ট্রপতির সঙ্গে খুব ভালো বৈঠক হয়েছে”। বৈঠকের ব্যাপারে বিস্তারিত বলে, হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, “দু’দেশের গভীর সম্পর্ককে আরও দৃঢ় করতে, রাষ্ট্রপতি ওবামা এনএসজিতে ভারতের অন্তর্ভুক্তিকে জোরালো সমর্থন জানিয়েছেন”। উল্লেখ্য ৪৮ দেশের এই এনএসজি গ্রুপে ভারতের অন্তর্ভুক্তির প্রসঙ্গে চিন বিরোধিতা করলেও, প্রথম থেকেই সমর্থন করে এসেছে যুক্তরাষ্ট্র।

সূত্রের খবর, ভারতের অর্থনীতিকে চাঙ্গা করার জন্য মোদীর ভূমিকার প্রশংসা করেন ওবামা। জিএসটি বিল পাস হয়ে যাওয়ার ফলে অর্থনৈতিক আদানপ্রদান উল্লেখযোগ্য ভাবে বাড়বে বলে মনে করেন তিনি। ওবামা আরও বলেন যে তিনি বরাবরই ভারতের বন্ধু।

হোয়াইট হাউসের কর্তা আরও বলেন, “বিশ্বব্যাপী এবং দ্বিপাক্ষিক, বিভিন্ন ব্যাপারে সহযোগিতা করার জন্য মোদীকে ধন্যবাদ জানিয়েছেন ওবামা। জলবায়ু পরিবর্তনের সমস্যার ব্যাপারেও দুজনের আলোচনা হয়েছে”।

সূত্রের খবর, এটিই সম্ভবত ওবামার সাথে মোদীর শেষ সাক্ষাৎ, কারণ নভেম্বরেই নতুন রাষ্ট্রপতি পেতে চলেছে যুক্তরাষ্ট্র।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here