দুর্নীতি বাসা বেঁধেছে ভ্যাটিকানে, সাফ বললেন পোপ

0
120

রোম: ‘হোলি সি’ (ক্যাথলিক চার্চের যাজকীয় এলাকা) এখন দুর্নীতিগ্রস্ত। যে সব পুরোহিত শিশুদের যৌন নিগ্রহ করছে সেই সব ‘খারাপ’ পুরোহিতকে  ছেঁটে ফেলুক ক্যাথলিক চার্চ। পোপ ফ্রান্সিস এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন। বৃহস্পতিবার ওই সাক্ষাৎকারের অংশবিশেষ প্রকাশিত হয়েছে ইতালির সংবাদপত্র ‘কোরিয়ের দেলা সেরা’য়।

পোপ বলেছেন, “ভ্যাটিকানে দুর্নীতি বাসা বেঁধেছে। তবে আমি শান্তিতেই আছি। আমার ঘরে সেন্ট জোসেফের একটা নিদ্রারত মূর্তি আছে। যখনই কোনো সমস্যা দেখা দেয়, আমি সেন্ট জোসেফকে নোট লিখি। সেই নোট তাঁর মূর্তির তলায় রেখে দিই। তিনি এক তাড়া নোটের উপর শুয়ে আছেন।”

ফ্রান্সিস বলেন, “ক্যাথলিক চার্চের কার্ডিনালদের মিটিং-এ সংস্কার একটা প্রধান আলোচ্য বিষয়বস্তু। কিন্তু এঁদের সবাই আমার মতো এক লক্ষ্যে কাজ করছেন, এমনটা নয়। সেন্ট পিটারের নৌকোয় নাবিকরা বিভিন্ন দিকে নৌকা বাইচেন।”

বিশ্ব জুড়ে ধর্মযাজকদের বিরুদ্ধে শিশু নিগ্রহের অভিযোগ উঠছে। এই কেলেঙ্কারি ক্যাথলিক চার্চকে নাড়িয়ে দিয়েছে। এ সম্পর্কে পোপকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “যিশুর কাজ ধ্বংস করে দেওয়ার জন্য শয়তান স্পষ্টতই সক্রিয়। তবে এটা পরিষ্কার করে বলা দরকার, এটা এক ধরনের অসুস্থতা।”

যৌন নিপীড়নকারী পুরোহিতদের মূলোচ্ছেদ করতে হবে ক্যাথলিক চার্চকে, সাফ জানিয়ে দেন পোপ ফ্রান্সিস।   

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here