কলকাতা : কৃষকদের কাছ থেকে কুইন্ট্যাল-প্রতি ১৪৭০ টাকা মূল্যে ধান কিনবে খাদ্য দফতর। রাজ্যের সমস্ত জেলায় মঙ্গলবার থেকে এই ধান কেনার প্রক্রিয়া শুরু হচ্ছে বলে পশ্চিমবঙ্গের খাদ্য দফতরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এর জন্য ৩২৯টি বিশেষ কাউন্টার খোলা হচ্ছে। কাউন্টার খোলা থাকবে সকাল ৯টা থেকে বিকেল ৩টে পর্যন্ত।   বর্তমান খরিফ মরশুমে কৃষকদের কাছ থেকে ৫২ লক্ষ মেট্রিক টন ধান কেনার লক্ষ্যমাত্রা নিয়েছে খাদ্য দফতর। কনফেড, বেনফেড, অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ নিগমের মতো ৫টি সিএমআর এজেন্সির মাধ্যমেও এই ধান কেনা হবে বলে জানানো হয়েছে। একদিনে ১ জন কৃষক সর্বোচ্চ ৪৫ কুইন্ট্যাল পর্যন্ত ধান বিক্রি করতে পারবেন। ধানকেন্দ্রগুলিতে ধান নিয়ে আসার জন্য বস্তা-প্রতি ২০ টাকাও দেওয়া হবে কৃষকদের। ধান বিক্রি করার সময় কৃষকদের সচিত্র পরিচয়পত্র, জমি সংক্রান্ত নথি, আইএফসি কার্ড যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট, দু’কপি ছবি আনতে হবে। কৃষকদের কিষান ক্রেডিট কার্ড থাকলে সেই কার্ডটিও আনতে হবে।

ন্যায্যমূল্যে ধান বিক্রি করার সময় কৃষকদের কোনো সমস্যা হলে বিশেষ হেল্প লাইন নম্বরে যোগাযোগ করতে হবে। নম্বরদু’টি হল ১৯৬৯ ও ১৮০০৩৪৫৫৫০৫। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই নম্বরে একেবারে বিনামূল্যে ফোন করে সরাসরি অভিযোগ দায়ের করতে পারেন কৃষকরা।  

খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “নোট সমস্যায় এমনতেই রাজ্যের কৃষকরা খুবই সমস্যায় রয়েছেন। তার উপর ধানের ন্যায্য দাম না পেলে কৃষকরা আরও সমস্যায় পড়বেন। তাই এ বার সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পড়ে যাবে, যার ফলে কৃষকদের কাছ থেকে কেউ টাকা নিতে পারবেন না। মূলত দালালরাজ রুখতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। আর কৃষকদের অ্যাকাউন্টে টাকা পড়ার পরই খাদ্য দফতরের পক্ষ থেকে সংশ্লিষ্ট কৃষককে এসএমএস ও ফোনের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here