কলকাতা : শীঘ্রই রাজ্যের গ্রন্থাগারগুলির শূন্য পদের জন্য ২৭০০ থেকে ২৮০০ কর্মী নিয়োগ করা হবে। সোমবার এমনটাই জানালেন গ্রন্থাগারমন্ত্রী সিদ্দিকুল্লা চোধুরী। এই নিয়োগের জন্য ৭ সদস্যের একটি বোর্ড গঠন করা হয়েছে। তিনি জানান, রাজ্যের মোট গ্রন্থাগারের সংখ্যা ২৪৮০। তাতে মোট বইয়ের সংখ্যা ১ কোটি ৬০ লাখ। কিন্তু যত্নের অভাবে তা প্রায় নষ্ট হয়ে যাচ্ছে। তার রক্ষণাবেক্ষণের জন্য প্রায় ৬ হাজার কর্মী দরকার। কিন্তু বহু পদ শূন্য রয়েছে। শূন্য পদ পূরণের জন্য এই ব্যবস্থা নিয়েছে রাজ্য। তা ছাড়া বছরের একটা দিন ৩১ আগস্ট গ্রন্থাগার পরিষ্কার দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেওয়া হয়েছে।

রাজ্যের গ্রন্থাগারগুলিকে মডেল লাইব্রেরি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ইতিমধ্যেই ন্যাসকমের সঙ্গে চুক্তি করছে রাজ্য। এই প্রকল্পের অধীনে রাজ্যের ৮০টি গ্রন্থাগারের কর্মীদের নানা ভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। তাতে পাঠকদের সঙ্গে কেমন ব্যবহার করতে হবে তা থেকে শুরু করে বইয়ের রক্ষণাবেক্ষণ-সহ যাবতীয় বিষয়ে শেখানো হবে। এই ৮০টি গ্রন্থাগার আবার মাস্টার ট্রেনার হিসেবে বাকি গ্রন্থাগারগুলিকে প্রশিক্ষণ দেবে। 

এই ব্যাপারে মন্ত্রী বলেন, ১১টি জেলার জেলাশাসক, এসডিও, ডিএমও-র সঙ্গে কথা বলেছে গ্রন্থাগার দফতর। বাকিদের সঙ্গেও কথা বলা হবে। এমন পদক্ষেপ প্রায় ২৭ বছর ধরে করা হয়নি। এ ছাড়াও রাজারহাটে একটি ডিজিটাল লাইব্রেরি গড়ে তোলা হচ্ছে, যেখানে প্রায় ১০ হাজার সদস্য সংখ্যা হবে বলে মনে করছেন মন্ত্রী। 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন