Vidyasagar

সমীর মাহাত, ঝাড়গ্রাম: জেলার মানিকপাড়ায় তৈরি হল বিদ্যাসাগরের নামে নতুন পল্লি। ঝাড়গ্রাম জেলার সদর তথা পুর এলাকায় বিদ্যাসাগরপল্লি হিসেবে নির্দিষ্ট জায়গা রয়েছে। এ বার ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের ১৯৯তম জন্ম বার্ষিকী উপলক্ষে জেলার সব চেয়ে গ্রামীণ এলাকা মানিকপাড়ার মধ্যে তৈরি হল “বিদ্যাসাগরপল্লি “। সর্ডিহা স্টেশন সংলগ্ন রামকৃষ্ণবাজারের মাঝে মানিকপাড়ার এক‌টি অংশকেই এই বিদ্যাসাগরের নামে চিহ্নিত করলেন স্থানীয় বাসিন্দারা।

উল্লেখ্য, নতুন ঝাড়গ্রাম জেলা ঘোষণার পর থেকেই মানিকপাড়া অঞ্চলকে পৃথক ব্লক ও পুলিশ ফাঁড়িকে নতুন থানা ঘোষণার প্রশাসনিক প্রক্রিয়া উঠে আসে। তবে এখনও তা বাস্তবায়িত হয়নি। ঝাড়গ্রাম ব্লক ও থানার পরিধির মধ্যে মানিকপাড়া কেন্দ্রীয় জায়গা। পাশের খালশিউলি, চুবকা, এলাকা প্রায় মেদিনীপুর সদরের কাছাকাছি। দুধকুন্ডি, বালিভাষা এলাকা আবার খড়্গপুরের লাগোয়া। তাই মানিকপাড়া পৃথক ব্লক ও থানা ঘোষিত হলে এলাকা বাসীর সুবিধা বাড়বে বলে মত।


আরও পড়ুন: নেপাল-চিন সীমান্তে পৃথিবীর ষষ্ঠ উচ্চতম শৃঙ্গ ছুঁয়ে ফেললেন পর্বতারোহী দীপঙ্কর ঘোষ

পাশাপাশি এই নতুন “বিদ্যাসাগরপল্লি”র সূচনা উপলক্ষে মানিকপাড়াতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন স্থানীয় বাসিন্দারা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অঞ্চলপ্রধান কল্যাণী মুদি, উপপ্রধান মহাশিস মাহাত-সহ বিশিষ্ট জনেরা। এ ব্যাপারে মহাশিসবাবু জানান, ঈশ্বরচন্দ বিদ্যাসাগরের ১৯৯তম জন্ম বার্ষিকী ও তাঁর ‘বর্ণপরিচয়’-এর দেড়’শ বছর পূর্তিতে স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে এই নতুন পল্লির উদ্বোধন করা হল। মানিকপাড়াকে ব্লক ও থানা ঘোষণা নিয়ে শীর্ষ প্রশাসনের হেলদোল দেখছি না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন