archaeologists meeting
পুরাতাত্ত্বিক ও গবেষকদের সভা। নিজস্ব চিত্র।

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, কলকাতা: সুন্দরবনে প্রত্নতত্ত্ব নিয়ে মিউজিয়াম গড়ার দাবি তুললেন পুরাতাত্ত্বিকরা। পড়ুয়াদের প্রত্যক্ষ জ্ঞানার্জনের জন্য এই ধরনের মিউজিয়ামের প্রয়োজনীয়তার কারণ তাঁরা যুক্তি-সহ ব্যাখ্যা করেন।

শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ব বিভাগের উদ্যোগে সুন্দরবন ও হেরিটেজচর্চা বিষয়ক একটি আলোচনাসভা হয়ে গেল বিশ্ববিদ্যালয়ের আলিপুর ক্যাম্পাসের সেমিনার হলে। আলোচনায় যোগ দেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ব বিভাগের রজত সান্যাল, কৌশিক গঙ্গোপাধ্যায়, অধ্যাপক বিষ্ণুপ্রিয়া বসাক, সুন্দরবন গবেষক সঞ্জয় ঘোষ, দেবীশংকর মিদ্যা, দেবব্রত নস্কর, অশোক পাত্র, পূর্ণেন্দু ঘোষ প্রমুখ।

আলোচনায় বক্তারা সুন্দরবনের লোকসংস্কৃতি, হেরিটেজ, প্রত্নতত্ব, আঞ্চলিক ইতিহাস, পরিবেশ, জীবিকা, সমাজবিজ্ঞানে হেরিটেজ প্রত্বতত্বচর্চা-সহ একাধিক বিষয়ের উপর আলোকপাত করেন। বর্তমান প্রজন্মের ছাত্রছাত্রীরা সুন্দরবনের প্রত্ন-সম্পদ সম্পর্কে যাতে আরও আগ্রহ হয়ে ওঠে তার জন্যই এই উদ্যোগ বলে জানা গেল। সুন্দরবনের প্রত্ন-সম্পদ সম্পর্কে পড়ুয়ারা যাতে বিশদ ভাবে জানতে পারে তার জন্য ওই আলোচনাসভা থেকে প্রত্নতত্ত্বের উপর সুন্দরবনের পঞ্চায়েতে মিউজিয়াম করার দাবি ওঠে।

এই মিউজিয়াম গড়তে ব্যক্তিগত বা সংস্থাগত ভাবে কেউ এগিয়ে এলে তাঁদের সব রকম সাহায্য করা হবে বলে পুরাতত্ত্ব বিভাগের রজত স্যানাল ও বিষ্ণুপ্রিয়া বসাক আশ্বাস দেন। স্থানীয় সম্পদ নিয়ে এ ধরনের রকমের আড়াইশোরও বেশি মিউজিয়াম সারা রাজ্য আছে বলে জানা যায়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন