autum in kolkata
পুজোয় এরকম আকাশের দেখাই মিলবে।

ওয়েবডেস্ক: খাতায়-কলমে রাজ্য থেকে বর্ষা বিদায় নেওয়ার কথা ৮ অক্টোবর। কিন্তু এই মুহূর্তের পরিস্থিতি দেখে আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছেন, নতুন কোনো নিম্নচাপ তৈরি না হলে, এ বছরের মতো টানা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে আর নেই বললেই চলে। আপাতত আগামী কয়েকদিন সকালের দিকে পরিষ্কার আকাশে বাড়বে পারদ। দুপুরের পরে অবশ্য বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি ক্ষণিকের স্বস্তি দিতে পারে।

দু’তিন দিন হিমাচল-পঞ্জাবকে ভাসিয়ে দেওয়ার পরে মঙ্গলবার থেকেই সেখানে কমতে শুরু করেছে বৃষ্টি। আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে শনিবার পশ্চিম রাজস্থান থেকে বিদায় যাত্রা শুরু করবে বর্ষা। ইতিমধ্যে সেখানে উত্তুরে হাওয়াও বইতে শুরু করে দিয়েছে। আস্তে আস্তে শুকনো আবহাওয়ার আওতায় চলে আসবে উত্তর ভারত। বিহার-ঝাড়খণ্ডেও এর রেশ আসতে শুরু করবে। বৃহস্পতিবার থেকে সেখানে শুকনো আবহাওয়ার পূর্বাভাস দিয়ে রেখেছে আবহাওয়া দফতর। সেই আবহাওয়া ধীরে ধীরে রাজ্যের পশ্চিমাঞ্চলেও চলে আসবে।

এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে আগামী কয়েকদিন দিনের বেলায় ক্রমশ বাড়বে পারদ। তাপমাত্রা ৩৫-৩৬ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যাবে। তবে দুপুরের পরে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। সংস্থার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, “আগের নিম্নচাপের ছেড়ে যাওয়া কিছু জলীয় বাষ্প রয়ে গেছে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে। সেই সঙ্গে উত্তর ভারত থেকে উত্তুরে হাওয়া ঢুকছে। সেই সঙ্গে বাড়ছে তাপমাত্রা। এই তিনের সংমিশ্রণে দক্ষিণবঙ্গের ওপরে বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হয়ে ঝড়বৃষ্টি হতে পারে।” তবে কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে এই ঝড়বৃষ্টির সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন শহরে বৃষ্টির দুই চরিত্র- ভাসল পাটুলি, শুকনো ধর্মতলা

পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা বিশেষ নেই বলে জানিয়েছেন রবীন্দ্রবাবু। তবে উত্তুরে হাওয়াকে কাজে লাগিয়ে বাঁকুড়া-পুরুলিয়ায় রাতের দিকে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছেন তিনি।

কিন্তু বৃষ্টি কমে যাওয়া মানে এই নয় যে পুজো এ বার শুকনো যাবে। অক্টোবর মাস মানেই ঘনঘন নিম্নচাপের মরশুম। এই মুহূর্তে যদিও নিম্নচাপের কোনো পূর্বাভাস নেই কিন্তু আগামী দশদিনে কী হবে সেটা আন্দাজ করা যায় না। সুতরাং বৃষ্টির সম্ভাবনা কমে গেলেও এবারের মতো বৃষ্টি বিদায় নিতে, সেটা এখনই বলতে নারাজ রবীন্দ্রবাবু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন