কার্শিয়াং: বিশ্বের সবচেয়ে দামি চা আসে এই বাগান থেকেই। আসে বললে ভুল বলা হবে, বেশিটাই রফতানি হয় বিদেশে। সেই চায়ের দাম কেজি প্রতি কুড়ি হাজার টাকা। দার্জিলিং-এর মকাইবাড়ি চা বাগান। বৃহস্পতিবার আগুনে পুড়ে ছাই হয়ে গেল মকাইবাড়ির ১০০ বছরের পুরনো বাংলো-র একটি অংশ। কার্শিয়াং-এর এই চা বাগানের একশ বছরের ইতিহাসের সাক্ষী ছিল ওই বাংলো। দুর্লভ কিছু বই এবং নথিতে ঠাসা বাংলোর ওই অংশ পুড়ে ছাই হয়ে গেল এদিন দুপুরে। 

এস্টেটের এক আধিকারিক জানালেন, “বিশ্বের ৮৭টি দেশ থেকে পাওয়া স্মারকে ভর্তি ওই বাংলো ছিল আমাদের গর্ব। দেওয়ালে ঝুলত বাঘ, চিতা বাঘেদের ছাল। সমস্ত ইতিহাসটাই পুড়ে ছাই হয়ে গেল”। দুর্ঘটনার সময় বাংলোতে ছিলেন না মকাইবাড়ির সভাপতি স্বরাজকুমার ব্যানার্জি। দুই পরিচারিকা, সেবিকা সহ সভাপতির স্ত্রীকে উদ্ধার করা হয় বাংলো থেকে। প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে শর্ট সার্কিট থেকেই আগুন লাগে বাংলোতে।

 চায়ের  স্বাদ এবং গন্ধের জন্য পৃথিবী বিখ্যাত মকাইবাড়ি এস্টেট। বয়স একশ ছাড়িয়েছে। ২০১৫-র ব্রিটেন সফরে প্রধানমন্ত্রী এই চা-ই উপহার দিয়েছিলেন রানি এলিজাবেথকে। ২০১৪ তে রেকর্ড দামে বিক্রি হয়েছিল মকাইবাড়ির চা। কেজি প্রতি ১ লক্ষ ১২ হাজার টাকা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন