bankura independence daty 16th august
সেই স্কুল, যার ছুটির বিজ্ঞপ্তিতে তৈরি হয় বিতর্ক। নিজস্ব চিত্র
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: স্বাধীনতা দিবস উপলক্ষে একটি স্কুলের ‘বিজ্ঞপ্তি’কে ঘিরে উত্তাল হল নেট দুনিয়া। সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করল তা হলে কি বাঁকুড়ায় ১৬ আগস্ট স্বাধীনতা দিবস!

কী ছিল সেই বিজ্ঞপ্তিতে?

ফেসবুক আর হোয়াটসঅ্যাপের সৌজন্যে মঙ্গলবার থেকেই কার্যত ‘ভাইরাল’ হয়ে যায় বাঁকুড়ার সানবাঁধ নবোদয় আদর্শ শিশু বিদ্যালয়ের ছুটির ‘বিজ্ঞপ্তি’। প্রধান শিক্ষক স্বপন গোস্বামীর স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে ‘১৬.০৮.২০১৮ বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে’ স্কুল ছুটি থাকার ঘোষণা করা হয়।

এই সেই বিজ্ঞপ্তি। নিজস্ব চিত্র।

এই নিয়েই তৈরি হয় বিতর্ক। এই বিজ্ঞপ্তি নিয়ে নানা তীর্যক মন্তব্য শোনা যায় সাধারণ মানুষের তরফ থেকে। ঘটনা যে এত দূর পর্যন্ত গড়াবে ভাবতে পারেননি প্রধানশিক্ষক। তাই তড়িঘড়ি ভুল সংশোধন করতে নতুন করে সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করেন।

ওই বিজ্ঞপ্তির নীচে ‘বিশেষ দ্রষ্টব্যে’ লেখা হয় ”উপরিউক্ত কিছু ভাষাগত ভুল বোঝার জন্য আমরা দুঃখিত”। যদিও তখন আর করার কিছুই ছিল না স্কুল কর্তৃপক্ষের। পুরোনো বিজ্ঞপ্তি যথারীতি ‘ভাইরাল’ সোশ্যাল মিডিয়ায়।

notice after correction
সংশোধিত বিজ্ঞপ্তি। নিজস্ব চিত্র।

বুধবার ওই স্কুলে গিয়ে দেখা গেল অন্যান্য স্কুলের মতোই নিয়ম মেনেই পতাকা উত্তোলন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিয়েই স্বাধীনতা দিবস পালনের অনুষ্ঠান চলছে। অনুষ্ঠান শেষে প্রধান শিক্ষক স্বপন গোস্বামী প্রকাশিত বিজ্ঞপ্তির বক্তব্য স্বীকার করে বলেন, “এটা বোঝার ভুল হয়েছে।”  তবে কেউ শুধুমাত্র মজা করার উদ্দেশ্যেই ফেসবুক হোয়াটসঅ্যাপে এই ছবি ‘ভাইরাল’ করে দিয়েছে বলে তাঁর দাবি।

তবে আরও একটি বিষয় উল্লেখ করার মতো। তা হল, নোটিশে বানান ভুল। লেখা হয়েছে ‘মনসাপুজা’, শুদ্ধ বানান হল ‘মনসাপূজা’।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন