B.ED

কলকাতা: বেসরকারি বিএড কলেজগুলির উপর নজরদারি চালাতে আগেই একটি কমিটি গঠন করেছিল রাজ্যের  উচ্চশিক্ষা দফতর। কিন্তু আগে গঠিত সেই কমিটির তেমন কোনো কাজই ছিল না। ফলে নতুন করে একটি কমিটি গঠন করে বেসরকারি বিএড কলেজগুলির কার্যকলাপে নজরদারি চালানোর উদ্যোগ নেওয়া হল বলে জানা গিয়েছ।

উচ্চশিক্ষা দফতর এবং শিক্ষাকর্তাদের নিয়ে গঠিত এই কমিটি বেসরকারি বিএড কলেজগুলি সরকারি নিয়ম কতটা মানছে বা কী ভাবে সেগুলি পরিচালিত হচ্ছে- সে সমস্ত বিষয়েই নজরাদির চালাবে। উচ্চশিক্ষা দফতরের একটি সূত্রে জানা গিয়েছে, ২০০৯ সালেও ২ জন সদস্যের একটি কমিটি গঠিত হয়েছিল। কিন্তু এ ব্যাপারে সে কমিটির কাজ নিয়ে তেমন কিছু জানা যায় না। রাজ্যের একাধিক কলেজ থেকে পড়ুয়া ভর্তি নিয়ে অভিযোগ লেগেই রয়েছে। কোথায় ভর্তি নিতে অধিক টাকার অভিযোগ তো কোথাও আবার উপযুক্ত পরিকাঠামো ছাড়াই ক্লাস করানোর অভিযোগ। এই ধরনের সমস্যার সঠিক সমাধানে উচ্চশিক্ষা দফতর এ বার ৬ সদস্যের কমিটির হাতে দায়িত্ব তুলে দিল।

চলতি বছরের ডিসেম্বরেই হচ্ছে ডি.ইএল.ইডি তৃতীয় পর্বের পরীক্ষা

তবে বিএড কলেজগুলির নিয়ন্ত্রক বিশ্ববিদ্যালয়ও এ ব্যাপারে যথেষ্ট সজাগ। তাদের তরফেও নিয়মিত নজরদারি চালানো হয়ে থাকে। হুশিয়ারি দিয়ে বলা হয়েছে, নিয়ম মেনে না চললে অনুমোদন বাতিল পর্যন্ত করে দেওয়া হতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন