bankura independence day
পালিত হচ্ছে স্বাধীনতা দিবস। নিজস্ব চিত্র
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: দেশ ও রাজ্যের পাশাপাশি বাঁকুড়া জেলা জুড়ে পালিত হল ৭২তম স্বাধীনতা দিবস। জেলার সরকারি বেসরকারি বিভিন্ন সংগঠনের উদ্যোগে যথাযথ মর্যাদায় স্বাধীনতা দিবস পালিত হয়। জেলা প্রশাসনের উদ্যোগে মূল অনুষ্ঠানটি হয় বাঁকুড়া শহরে। বাঁকুড়া জেলাশাসকের দফতরে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলাশাসক ড. উমাশঙ্কর এস। জেলা পুলিশের পক্ষ থেকে তাঁকে অভিবাদন জানানো হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা পরিষদের বিদায়ী সভাধিপতি অরূপ চক্রবর্তী-সহ জেলা প্রশাসনের অন্য আধিকারিকরা।

একই সঙ্গে জেলা পুলিশ, বাঁকুড়া সদর, খাতড়া ও বিষ্ণুপুর মহকুমা শাসকের দফতরেও স্বাধীনতা দিবস পালন করা হয়। পাশাপাশি প্রতিটি ব্লক ও থানাতেও এ দিন যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতা দিবস পালন করা হয়। ইন্দাস ব্লকের বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী ননীবালা গুহর মূর্তিতে মালা দিয়ে স্মরণ করেন গ্রামবাসীরা।

ইন্দাস ব্লক প্রশাসন ও পঞ্চায়েত সমিতির উদ্যোগে এ দিন ‘নির্মাল্য’ প্রকল্পের সূচনা করেন বিডিও সুচেতনা দাস। ইন্দাস ব্লকের প্রতিটি উচ্চ বিদ্যালয় ও ইন্দাস ব্লক হাসপাতাল কর্তৃপক্ষকে প্রশাসনের তরফে আর্বজনামুক্ত পরিবেশ গড়ার লক্ষ্যে আবর্জনা ফেলার পাত্র দেওয়া হয়। অন্য দিকে ইন্দাসের দীঘলগ্রাম ‘বকুল’ সংস্থার পক্ষ থেকেও স্বাধীনতা দিবস পালন করা হয়। পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের সূচনা করেন ইন্দাস থানার ভারপ্রাপ্ত পুলিশ আধিকারিক রাজীব কুমার পাল। প্রশাসনের পক্ষ থেকেও উপস্থিত শিশুদের হাতে শিক্ষাসামগ্রী তুলে দেওয়া হয়। আকুই নেতাজি সংঘের উদ্যোগে ও যথাযথ মর্যাদার সাথে স্বাধীনতা দিবস পালিত হয়।

independence day akui
আকুইয়ে পালিত স্বাধীনতা দিবস

অন্য দিকে খাতড়া বনদফতরের পক্ষ থেকে দিনটি পালন করা হয়। বন দফতরের কার্যালয়ে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। পরে দফতরের কর্মীদের উদ্যোগে সাফাই অভিযান চালানো হয়। এ ছাড়াও এ দিন খাতড়া বন দফতরের  অফিস সংলগ্ন এলাকার একটি পুকুর পাড়ে বেশ কিছু মরশুমি ফলের গাছ লাগানো হয় বলে জানিয়েছেন বনাধিকারিক প্রবীর চক্রবর্তী। নেতুরপুর প্রাথমিক বিদ্যালয় স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রভাতফেরি ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন